shono
Advertisement

বদলে যাচ্ছে উচ্চমাধ্যমিকের প্রশ্ন ও উত্তরপত্রের ধরন, ঘোষণা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

উচ্চমাধ্যমিকের প্রশ্ন ও উত্তরপত্র বদলের কারণ কী?
Posted: 02:26 PM Sep 07, 2022Updated: 02:26 PM Sep 07, 2022

স্টাফ রিপোর্টার: বদলে যাচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্রের ধরন। আর দু’টি পৃথক ভাগে নয়। ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় একটি মাত্র প্রশ্নপত্র হবে। এবং সেই প্রশ্নপত্রের ভিত্তিতে উত্তর লেখার জন্য থাকবে একটিই উত্তরপত্র। মঙ্গলবার বিজ্ঞপ্তি জারি করে এবিষয়ে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এদিন প্রকাশ করা হয়েছে সংসদের বার্ষিক কার্যবিবরণীও (অ্যানুয়াল ওয়ার্কিং প্ল্যান)। তা অনুযায়ী, ১০ জুনের মধ্যে প্রকাশ করা হবে ২০২৩ সালের উচ্চমাধ্যমিকের ফলাফল। পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ। চলবে ২৭ মার্চ পর্যন্ত।

Advertisement

আগে উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র দু’টি ভাগে হত। পার্ট-এ ও পার্ট-বি। পার্ট-এর জন্য থাকত আলাদা প্রশ্নপত্র। সেই প্রশ্নপত্রে থাকা প্রশ্নগুলির উত্তর লিখতে হত পৃথক সাদা উত্তরপত্রে। পার্ট-বি থাকত কোয়েশ্চেন কাম অ্যানসার বুকলেট হিসাবে। তাতে থাকত এমসিকিউ, এসএকিউ-ধর্মী প্রশ্ন। সেগুলির উত্তর লিখতে হত প্রশ্নপত্রেই। পরীক্ষা শেষে পার্ট-এর সাদা উত্তরপত্র ও পার্ট-বির কোয়েশ্চেন কাম অ্যানসার বুকলেট একসঙ্গে সেলাই করে জুড়ে দিতে হত পরীক্ষার্থীদের। নতুন ব্যবস্থায় উচ্চমাধ্যমিকেও একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার মতো থাকছে একটিই প্রশ্নপত্র ও একটিই উত্তরপত্র।  

[আরও পড়ুন: স্ত্রীর সঙ্গে স্কুলপড়ুয়ার ঘনিষ্ঠতাই রাগের কারণ! বাগুইআটি জোড়া খুন কাণ্ডে চাঞ্চল্যকর তথ্য]

এই সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় পৃথক পার্ট-এ ও পার্ট-বি (কোয়েশ্চেন কাম অ্যানসার বুকলেট) এই দু’টি অংশের পরিবর্তে শুধুমাত্র একটিই প্রশ্নপত্র থাকবে। এর ফলে পার্ট-এ ও পার্ট-বি দু’টি অংশকে পরীক্ষা শেষে যুক্ত করার প্রয়োজন থাকছে না। প্রশ্নের (একটি মাত্র প্রশ্নপত্র) উত্তর লেখার জন্য একাদশের বার্ষিক পরীক্ষার উত্তরপত্রের মতো শুধুমাত্র একটি মাত্র উত্তরপত্র থাকছে। যেখানে পরীক্ষার্থীরা উত্তর লিখবে। 

প্রশ্নপত্রের মধ্যে কোনও উত্তর লেখা যাবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে। উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র ও উত্তরপত্রে বদলের কারণ হিসাবে সংসদের তরফে বলা হয়েছে, উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্র সম্পর্কে ছাত্রছাত্রী, পরীক্ষক ও প্রধান পরীক্ষকদের মতামত ও পরামর্শকে মান্যতা দিয়েই সংসদ এই সিদ্ধান্ত নিয়েছে।

[আরও পড়ুন: খারিজ জামিনের আরজি, গরু পাচার মামলায় ফের জেল হেফাজতে অনুব্রত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement