shono
Advertisement

জামাইদের জন্য সুখবর, জামাইষষ্ঠীতে অর্ধদিবস ছুটি ঘোষণা নবান্নের

বিজ্ঞপ্তি জারি করল নবান্ন।   
Posted: 01:01 PM May 23, 2023Updated: 01:17 PM May 23, 2023

গৌতম ব্রহ্ম: আগামী বৃহস্পতিবার জামাইষষ্ঠী। তার আগে জামাইদের জন্য সুখবর। ওইদিন অর্ধদিবস ছুটি ঘোষণা করল রাজ্য সরকার।  দুপুর ২টোর পর জরুরি পরিষেবা ব্যতিরেকে বন্ধ হবে সমস্ত সরকারি প্রতিষ্ঠান।   

Advertisement

সোমবার বিজ্ঞপ্তি জারি করে অর্ধদিবস ছুটির কথা ঘোষণা করে নবান্ন। বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজ্যের প্রত্যেকটি শিক্ষামূলক প্রতিষ্ঠান, দপ্তর এই ছুটির আওতায়। তবে জরুরি পরিষেবামূলক দপ্তরগুলি স্বাভাবিকভাবেই আওতার বাইরে। ওইদিন দুপুর ২টোর পর বন্ধ থাকবে অফিস।

[আরও পড়ুন: একের পর এক বিস্ফোরণ কাণ্ড থেকে শিক্ষা, নিষিদ্ধ বাজির খোঁজে রাজ্যের বিভিন্ন প্রান্তে হানা পুলিশের]

জামাইকে আপ্যায়ণে ইতিমধ্যে বহু বাড়িতে চলছে জোর প্রস্তুতি। জিনিসপত্র কিনতে গিয়ে হাতে ছ্যাঁকা লাগছে ঠিকই। তবে বাজারের ক্ষেত্রে কোনও কার্পণ্য করতে চান না অনেকেই। জামাইষষ্ঠী পালনের নেপথ্যে রয়েছে ধর্মীয় ইতিহাস। কথিত রয়েছে, জনৈক গৃহবধূ স্বামী গৃহে নিজে মাছ চুরি করে খেয়ে দোষ দিয়েছিল বিড়ালের উপর। ফলে একদিন তার সন্তান হারিয়ে যায়। একে তার পাপের ফল মনে করে। তখন সে বনে গিয়ে ষষ্ঠীদেবীর আরাধনা শুরু করে৷ দেবী তুষ্ট হন৷

ফলে বনেই সে নিজের সন্তানকে ফিরে পায়। এই জন্যই ষষ্ঠীদেবীর অপর নাম অরণ্যষষ্ঠী। এদিকে মাছ চুরি করে খাওয়ার জন্য শ্বশুর-শাশুড়ি মেয়েটির পিতৃগৃহে যাওয়া বন্ধ করে দেয়। এমতাবস্থায় মেয়েকে দেখার জন্য ব্যাকুল মা-বাবা একবার ষষ্ঠীপুজোর দিন জামাইকে সাদরে নিমন্ত্রণ জানান। জামাইষষ্ঠী পুজোর দিনে সস্ত্রীক উপস্থিত হলে আনন্দের বন্যা বয়ে যায় বাড়িতে। ষষ্ঠীপুজো রূপান্তরিত হয় জামাইষষ্ঠীতে।

[আরও পড়ুন: ট্রাকের সঙ্গে ধাক্কা, সাতসকালে ভয়াবহ বাস দুর্ঘটনায় মৃত্যু অন্তত সাতজনের, আহত ১৩]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement