shono
Advertisement

মিড ডে মিলে বাড়ছে বরাদ্দ, খাদ্যদ্রব্যের তালিকায় যুক্ত হচ্ছে চিনি, সোয়াবিন

ভোটের আগে এই ঘোষণায় স্বভাবতই লেগেছে রাজনীতির রং।
Posted: 07:57 PM Feb 03, 2021Updated: 09:07 PM Feb 03, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী সপ্তাহ থেকে খুলে যাচ্ছে রাজ্যের স্কুলগুলি। তার মধ্যে আরও সুখবর, মিড ডে মিলে (Mid Day Meal) বরাদ্দ  বাড়তে চলেছে। তালিকায় আসতে চলেছে একাধিক খাদ্যদ্রব্য। সূত্রের খবর, এই মর্মে নির্দেশিকা জারি হয়েছে স্কুলশিক্ষা দপ্তরের তরফে। জানা গিয়েছে, চাল-আলুর সঙ্গে মার্চ থেকে প্রাথমিকের পড়ুয়াদের মিড ডে মিলে দেওয়া হবে ডাল, চিনি, সোয়াবিন। এই জন্য পড়ুয়া পিছু বরাদ্দ বাড়ানো হল আশি টাকারও বেশি। ভোটের আগে এই ঘোষণা নিয়ে যতই রাজনৈতিক মহলে তরজা শুরু হোক, সিদ্ধান্ত যে একেবারেই জনকল্যাণকর, তা নিয়ে সংশয় নেই।

Advertisement

করোনা আবহে লকডাউনে (Lockdown) গত প্রায় এক বছর বন্ধ রাজ্যের স্কুলগুলি। কিন্তু স্কুল বন্ধ থাকলেও যাতে পড়ুয়াদের মিড ডে মিল বন্ধ না থাকে, তার জন্য গোড়া থেকেই উদ্যোগী রাজ্য সরকার। লকডাউনের মাঝেও অভিভাবকদের ডেকে স্কুল থেকে মিড ডে মিলের জন্য বরাদ্দ খাদ্যসামগ্রী দেওয়া হয়েছিল। তবে খাদ্যদ্রব্যে বদল হয়েছিল খানিকটা। লকডাউন চলাকালীন পড়ুয়ারা শুধু চাল, ছোলা, আলু পাচ্ছিল। মাথা পিছু এক কেজি করে এসব দেওয়া হয়েছে গত কয়েক মাস ধরে। সঙ্গে অবশ্য স্বাস্থ্যবিধি মেনে দেওয়া হচ্ছিল সাবান, স্যানিটাইজারও।কিন্তু স্কুল খোলার আগে এই খাতে বরাদ্দ বাড়িয়ে খাবারের তালিকায় কয়েকটি পদও যুক্ত করা হয়েছে। এবার থেকে চাল, আলু, ছোলার সঙ্গে এক কেজি করে ২৫০ গ্রাম ডাল, ২০০ গ্রাম সোয়াবিন, ৫০০ গ্রাম চিনি।

[আরও পড়ুন: ‘কোথা থেকে সুপারিশ দেখাতে পারি’, বন সহায়ক পদে মমতার কারচুপির অভিযোগের পালটা রাজীব]

এমনিতে স্কুল চলাকালীন মিড ডে মিলে সপ্তাহে একদিন ডিম, সোয়াবিন খাওয়ানো হত প্রাইমারি পড়ুয়াদের। কিন্তু লকডাউনে সেসব বন্ধ। বদলে বাড়িতে দেওয়া হত চাল, ছোলা, আলু। কিন্তু এবার সেই তালিকায় যুক্ত হতে চলেছে সোয়াবিন, চিনি, ডাল। জানা গিয়েছে, মার্চ ও এপ্রিল মাসে এসব দেওয়া হবে পড়ুয়াদের। ১২ তারিখ থেকে স্কুল খুললেও এখনই চালু হচ্ছে না প্রাথমিক বিভাগ। ছোটদের স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত। ফলে আগামী দু’মাসও মিড ডে মিলের কাঁচা সামগ্রী তাদের বাড়িতেই নিয়ে যেতে হবে। ভোটের আগে সরকারের এই সিদ্ধান্তকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করছেন অনেকে।

[আরও পড়ুন: স্কুল খুললেও আপাতত বন্ধ রাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান, কবে খুলবে? প্রশ্ন পড়ুয়াদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার