shono
Advertisement

কে হবে বিশ্বচ্যাম্পিয়ন, মেসি নাকি এমবাপে? জেনে নিন কী বলছে সংখ্যা তত্ত্ব

ভবিষ্যদ্বাণী করলেন ‘বাংলার নস্ত্রাদামুস’।
Posted: 04:19 PM Dec 18, 2022Updated: 04:19 PM Dec 18, 2022

সুলয়া সিংহ: শেষ লগ্নে পৌঁছেছে বিশ্বকাপ। মেসি বনাম এমবাপের লড়াই দেখার অপেক্ষায় আসমুদ্র হিমাচল। রবিবাসরীয় সন্ধেয় যেন সব পথ গিয়ে মিশবে কাতারে। কী হবে ম্যাচের ফল? ৩৪ বছর বয়সে ম্যাজিক দেখিয়ে বিশ্বজয়ের ইতিহাস গড়বেন মেসি? নাকি দ্বিতীয়বার ফ্রান্সকে বিশ্বকাপ এন দিয়ে চমকে দেবেন এমবাপে (Kiliyan Mbappe)। সেই উত্তর পেতেই অধীর অপেক্ষা। কিন্তু সংখ্যা তত্ত্ব কী বলছে? বিশ্বকাপের ফাইনালে কার পাল্লা ভারী?

Advertisement

সংখ্যা তত্ত্বের জোরে হিসেব-নিকেশ করে ম্যাচের ভাগ্য নিয়ে ভবিষ্যদ্বাণী করে ফেলেছেন প্রীতম দাস ওরফে প্রিন্স। যিনি ‘বাংলার নস্ত্রাদামুস’ নামেও পরিচিত। ‘সংবাদ প্রতিদিন’ ডিজিটালকে তিনি জানিয়েছেন, সংখ্যা তত্ত্ব অনুযায়ী, মূলাঙ্ক ও ভাগ্যাঙ্ক যথাক্রমে ৯ ও ১। অন্যদিকে চন্দ্রের গোচর হচ্ছে কন্যা রাশিতে। এই দিনে যে সংখ্যার আধিপত্য রয়েছে, তা হল যথাক্রমে ৯, ৮, ১, ৫, ৬। বলাবাহুল্য আজ সংখ্যা দ্বয়ের প্রভাব ফ্রান্স ও আর্জেন্টিনা (Argentina) দুই পক্ষের উপরই প্রায় সমান সমান পড়বে।

[আরও পড়ুন: ফের রণংদেহী কিম, জাপান সাগরে আছড়ে পড়ল উত্তর কোরিয়ার মিসাইল  ]

বিকল্প পদ্ধতি ব্যবহার করেও দেখা যাচ্ছে, টক্কর হবে সেয়ানে-সেয়ানেই। যে কোনও প্রেডিকশনের ক্ষেত্রে কখনওই একটা কম্বিনেশন দেখে কোনও পরিণতিতে আসাটা অনুচিত। ঠিক এর আগে যেমন ব্রাজিল বনাম ক্রোয়েশিয়া এবং আর্জেন্টিনা বনাম নেদারল্যান্ডস ম্যাচের ক্ষেত্রে হয়েছিল। সংখ্যাদের প্রভাব ছিল প্রায় একইরকম। যে কারণে দু’টো ম্যাচই অতিরিক্ত সময়ে গড়ায় এবং শেষমেশ পেনাল্টি শুটআউটে নির্ধারিত হয় ম্যাচের ভাগ্য। আর্জেন্টিনা জিতলেও ব্রাজিল এগিয়ে থেকেও হেরে ছিটকে যায়। টাইব্রেকারে পরাস্ত হয়েছিলেন নেইমাররা (Neymar)।

যখন কোনও ম্যাচে সংখ্যা তত্ত্বের প্রভাব প্রায় সমান-সমান হয়ে যায়, সে ক্ষেত্রে ম্যাচ প্রেডিকশন করা ভীষণই মুশকিল হয়ে পড়ে। তবে টেকনিক্যাল আলোচনায় সবাই মোটামুটি ফ্রান্সকেই এগিয়ে রাখছে। অবশ্যই ফ্রান্সের জেতার প্রবল সম্ভাবনা রয়েছে। কারণ ফ্রান্সের দিকেও সংখ্যা তত্ত্বের পাল্লা ভারী। কিন্তু পাল্লা আর্জেন্টিনারও ভারী। কেবলমাত্র একটা কম্বিনেশন ছাড়া বাদবাকি সব কম্বিনেশনই দু’পক্ষের লড়াই হবে সমানে সমানে। তা সত্ত্বেও কোথাও না কোথাও ফ্রান্সের থেকে সামান্য হলেও মারাদোনার দেশকেই এগিয়ে রাখতে হচ্ছে। মেসির (Lionel Messi) হাতেই হয়তো উঠবে বিশ্বকাপ। তবে যে কোনও সময় বদলে যেতে পারে খেলার রং। কারণ কেবলমাত্র একটা কম্বিনেশন দেখে ভবিষ্যদ্বাণী করাটা বেশ ঝুঁকিপূর্ণ।

[আরও পড়ুন: ‘আশায় বুক বেঁধেছি আমরা’, বাবা মেসির উদ্দেশে চিঠি ছেলে থিয়াগোর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement