shono
Advertisement

এই শর্তেই উইং কম্যান্ডার অভিনন্দনকে ছাড়তে রাজি পাকিস্তান

কী শর্ত পাকিস্তানের? The post এই শর্তেই উইং কম্যান্ডার অভিনন্দনকে ছাড়তে রাজি পাকিস্তান appeared first on Sangbad Pratidin.
Posted: 02:35 PM Feb 28, 2019Updated: 03:11 PM Feb 28, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান এখন পাকিস্তানের কব্জায়। তাঁকে অক্ষত অবস্থায় দেশে ফিরিয়ে দেওয়ার জন্য ইতিমধ্যেই পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করা শুরু করেছে ভারত। ভারতের চাপের মুখে কিছুটা সুর নরম পাকিস্তানের। পাক বিদেশমন্ত্রক সূত্রের খবর অভিনন্দন বর্তমানকে ফিরিয়ে দেওয়া নিয়ে ভাবনা চিন্তা করছে পাকিস্তান। তবে, তার জন্য ভারতকে শর্ত আরোপ করা হতে পারে।

Advertisement

[যুদ্ধ আসন্ন! তিন বাহিনীর প্রধানের সঙ্গে জরুরি বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী]

ইতিমধ্যেই নয়াদিল্লির তরফে পাকিস্তানকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, প্রয়োজনে আত্মরক্ষার জন্য যে কোনও পদক্ষেপ করতে পারে ভারত। এছাড়াও যেভাবে ভারতীয় বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমানের ছবি এবং ভিডিও সংবাদমাধ্যমে প্রকাশ করা হচ্ছে তারও তীব্র নিন্দা করেছে নয়াদিল্লি। পাকিস্তানকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, জেনেভা কনভেনশনের চুক্তি অনুসারে ভারতীয় জওয়ানের গায়ে একটা আঁচড়ও কাটার অধিকার নেই পাকিস্তানের। ভারতের আশা, অভিনন্দনকে সুস্থ এবং অক্ষত অবস্থায় ফিরিয়ে দেবে পাকিস্তান। আর যদি তা নয়, তাঁর ফল যে ভাল হবে না তাও বুঝিয়ে দেওয়া হয়েছে। ভারতের এই কঠোর অবস্থানের পরই সুর নরম করা শুরু করেছে ইসলামাবাদ। পাক বিদেশমন্ত্রক সূত্রের খবর, ভারতীয় উইং কম্যান্ডারকে ফিরিয়ে দেওয়া হবে। তবে, সেটা একমাত্র সীমান্তে উত্তেজনা কমলেই। দু’দেশের মধ্যে যে যুদ্ধকালীন পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা প্রশমিত হওয়ার পরই ফিরিয়ে দেওয়া হবে অভিনন্দনকে। পাকিস্তানের শর্ত, শান্তি ফেরাতে ভারতকেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। পাকিস্তানের এক সংবাদ মাধ্যমকে একথা জানিয়েছেন সেদেশের বিদেশমন্ত্রী। পাকিস্তান ভারতের সঙ্গে আলোচনা চায় বলেই দাবি পাক বিদেশমন্ত্রীর। তিনি জানিয়েছেন, ভারতীয় পাইলট সুরক্ষিত এবং সুস্থ আছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শান্তি আলোচনা চান পাক প্রধানমন্ত্রী ইমরান খান। মোদির সঙ্গে ফোনে কথা বলতে রাজি ইমরান। 

[পাক হামলার জবাব দিতে ফের সেনাকে ‘পূর্ণ স্বাধীনতা’ দিলেন প্রধানমন্ত্রী]

এদিকে অভিনন্দনকে দ্রুত অক্ষত অবস্থায় দেশে ফেরানোর দাবিতে সরব গোটা দেশ। ইতিমধ্যেই ২১টি বিরোধী দল অভিনন্দনকে যে কোনওভাবে দ্রুত অক্ষত অবস্থায় দেশে ফেরানোর দাবি জানিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খোদ জানিয়েছেন গোটা দেশ অভিনন্দনের পাশে রয়েছে। পাকিস্তান অভিনন্দনকে শর্তসাপেক্ষে ফেরাতে রাজি হলেও, তাঁকে যুদ্ধবন্দির তকমা দেওয়া নিয়ে টালবাহানা করছে। অভিনন্দনকে আদৌ যুদ্ধবন্দির তকম দেওয়া হবে কিনা তা নিয়ে আগামী ২-১ দিনের মধ্যে সিদ্ধান্ত নেবে পাক বিদেশমন্ত্রক, এমনটাই সূত্রের খবর।

The post এই শর্তেই উইং কম্যান্ডার অভিনন্দনকে ছাড়তে রাজি পাকিস্তান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement