shono
Advertisement

আজ মরশুমের শীতলতম দিন, কলকাতার তাপমাত্রা ১৪ ডিগ্রির ঘরে

উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা।
Posted: 10:23 AM Dec 13, 2023Updated: 10:44 AM Dec 13, 2023

নিরুফা খাতুন: রাজ্যে চালিয়ে ব্যাটিং করছে শীত। আবারও কলকাতায় নামল তাপমাত্রার পারদ। ১৫ ডিগ্রিরও নিচে নামায় বুধবারই মরশুমের শীতলতম দিন শহরে। প্রত্যেক জেলাতেও অব্যাহত শীতের স্পেল। ১০ ডিগ্রির নিচে পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা।

Advertisement

এদিন আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, আজ কলকাতায় পারদ ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৬ ডিগ্রি। পরিষ্কারই থাকবে আকাশ। আরও কয়েকদিন এভাবেই লম্বা স্পেল খেলতে পারে শীত। তবে আগামী কয়েকদিন রাতের তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা কম। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় উত্তর-পশ্চিমের বাতাস বইবে। অবাধ উত্তুরে হাওয়ার প্রভাব ক্রমশ বাড়বে। আগামী শনিবার পর্যন্ত রাজ্যে শীতের ইনিংস চলবে। দক্ষিণের একাধিক জেলায় খুব সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকার সম্ভাবনা।

[আরও পড়ুন: আসানসোলে প্রাক্তন TMC বিধায়কের বাড়িতে আয়কর হানা, কেন্দ্রীয় বাহিনী ঘিরেছে বাড়ি]

চলতি সপ্তাহে কলকাতা ও সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। তবে পশ্চিমের জেলাগুলিতে ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছে নামবে পারদ। যদিও আগামী কয়েকদিন রাতের তাপমাত্রা বা সর্বনিম্ন তাপমাত্রার বিশেষ পার্থক্য থাকবে না। আগামী দুদিনে দিনের তাপমাত্রা বা সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

দক্ষিণে বৃষ্টির পূর্বাভাস না থাকলেও দার্জিলিং ও কালিম্পংয়ে বৃষ্টির সম্ভাবনা থাকছে। দার্জিলিংয়ের উঁচু এলাকায় হালকা তুষারপাতেরও সামান্য সম্ভাবনা রয়েছে। আজ উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতেই বৃষ্টি হতে পারে বলে জানাচ্ছেন আবহবিদরা। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুরে। কুয়াশার বেশি সম্ভাবনা কোচবিহারে। আজ বুধবার বৃষ্টির পর উত্তরবঙ্গের তাপমাত্রা কিছুটা কমতে পারে।

হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণ-পূর্ব আরবসাগর ও মলদ্বীপ এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার জেরে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে পশ্চিমী ঝঞ্ঝার আশঙ্কা। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আসছে শনিবার উত্তর-পশ্চিম ভারতে।

[আরও পড়ুন: রিঙ্কুর ‘তাণ্ডবে’ ভাঙল মাঠের প্রেসবক্সের কাচ! তবু ভারতের হারে দল বাছাই নিয়ে উঠছে প্রশ্ন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার