shono
Advertisement

আন্টার্কটিকা ভ্রমণের লোভ দেখিয়ে কোটি কোটি টাকার প্রতারণা, গ্রেপ্তার মহিলা

ভ্রমণপিপাসু বাঙালিদের জন্য বড় ফাঁদ!
Posted: 01:25 PM Feb 03, 2024Updated: 01:25 PM Feb 03, 2024

অর্ণব আইচ: চারদিকে সাদা বরফ। বরফে হেলেদুলে ঘুরে বেড়াচ্ছে একাধিক প্রজাতির পেঙ্গুইনের দল। বরফের উপর রয়েছে সিলের দঙ্গল। এমনই দৃশ‌্য চোখের সামনে রেখে আন্টার্কটিকা ভ্রমণের লোভ দেখাতেন দক্ষিণ কলকাতার একটি সংস্থা। তার জন‌্য দেওয়া হত বিজ্ঞাপনও। এই বিজ্ঞাপন দেখেই মেতেছিলেন কয়েকজন ভ্রমণপিপাসু বাঙালি। আর তাতেই প্রতারণা চক্রের পাল্লায় পড়লেন তাঁরা।

Advertisement

আন্টার্কটিকা ভ্রমণের নামে একেকজন ভ্রমণপিপাসুর কাছ থেকে অন্তত এক কোটি টাকা হাতিয়েছে এই চক্রটি, অভিযোগ এমনই। এই অভিযোগের ভিত্তিতেই চক্রের মাথা এক মহিলাকে গ্রেপ্তার করেন দক্ষিণ কলকাতার টালিগঞ্জ থানার পুলিশ আধিকারিকরা। পুলিশ জানিয়েছে, ধৃত মহিলার নাম শ্রেয়শী বিশ্বাস। দেশে ও বিদেশের বিভিন্ন জায়গায় ভ্রমণের নামে বিজ্ঞাপন দেওয়া হয়। কিন্তু সব থেকে আকর্ষণীয় হয়ে ওঠে আন্টার্কটিকা ভ্রমণের বিজ্ঞাপন। যে সংস্থাটি ভ্রমণে নিয়ে যাবে বলে জানায়, তাদের অফিসের নম্বরে অনেকেই যোগাযোগ করেন। আর অফিসে গেলেই আন্টার্কটিকার ভিডিও ও ছবি দেখিয়ে প্রলুব্ধ করা হত তাঁদের।

[আরও পড়ুন: হুইলচেয়ারে বসা যুবতীকে উঠে দাঁড়াতে বললেন কলকাতা বিমানবন্দরের কর্মী! তুঙ্গে বিতর্ক]

সূত্রের খবর, আন্টার্কটিকায় কেউ যেতে গেলে তাঁকে বিভিন্ন ধরনের মেডিক‌্যাল পরীক্ষা দিতে হয়। কিন্তু ইচ্ছুক ভ্রমণকারীদের বলা হত, তাঁদের বয়স কোনও সমস‌্যা নয়, বা মেডিক‌্যাল রিপোর্ট পেতে অসুবিধা হবে না। এই লোভ দেখিয়ে আগাম টাকা নিতে শুরু করে চক্রটি। তার বদলে ভ্রমণ সংক্রান্ত কিছু নথিও দেয়। কিন্তু আন্টার্কটিকা যাত্রার আগে তাঁরা জানতে পারেন যে, সেগুলি ভুয়ো। কিন্তু টালিগঞ্জের ওই অফিসে যোগাযোগ করে কোনও লাভ হয়নি তাঁদের। তাঁরা টাকাও ফেরত পাননি। এরপরই ওই ভ্রমণকারীরা টালিগঞ্জ থানায় অভিযোগ দায়ের করেন। পুলিশ তদন্ত করে ওই মহিলার নাম পায়। তারই ভিত্তিতে ওই মহিলাকে গ্রেপ্তার করা হয়। শুক্রবার তাঁকে আলিপুর আদালতে তোলা হলে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত পুলিশ হেপাজতে রাখার নির্দেশ দেন বিচারক। ধৃত মহিলাকে জেরা করে চক্রের অন‌্যদের সন্ধান চলছে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: পুলিশ সেজে গানপয়েন্টে কলকাতার রাস্তা থেকে ‘অপহরণ’, মাত্র কয়েক ঘণ্টায় উদ্ধার যুবক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement