shono
Advertisement

পরিবারের কেউ মারা গেলেই কাটা হয় মহিলাদের আঙুল! জানেন এই যন্ত্রণাদায়ক প্রথার কথা?

প্রশাসন নিষিদ্ধ ঘোষণা করার পরেও বন্ধ হয়নি প্রথা!
Posted: 06:05 PM Aug 22, 2022Updated: 09:45 PM Aug 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জীবনের তিন গুরুত্বপূর্ণ ঘটনা জন্ম-বিয়ে-মৃত্যু নিয়ে বিশ্বের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে অবাক করা প্রথার অন্ত নেই। ইন্দোনেশিয়ায় (Indonesia) দানি (Dani) উপজাতির কাণ্ড জেনে যেমন অনেকেই চমকে উঠবেন। নিকট আত্মীয়ের মৃত্যুর পর এই উপজাতির পরিবারের মহিলারা নিজেদের আঙুল কেটে ফেলেন। পুরো আঙুল কেটে ফেলা হয় না। আত্মীয়ের মৃত্যুশোকে আঙুলের অগ্রভাগ কেটে ফেলাই নিয়ম। নির্মম এই প্রথাকে বলা হয় ইকিপালিন (Ikipalin)।

Advertisement

দানি উপজাতির মানুষ বসবাস করেন ইন্দোনেশিয়ার জায়ায়িজায়া (Jayawijaya) প্রদেশে। এরাই আত্মীয়ের মৃত্যুতে ইকিপালিন পালন করেন। পরিবারের প্রিয়জনের মৃত্যুর পর মহিলারা হাতের আঙুলের কিছুটা অংশ কেটে ফেলেন। কাটার আগে দড়ি দিয়ে শক্ত করে বাঁধা হয় আঙুল। যাতে করে রক্ত সঞ্চালন বন্ধ হয়ে যায় আঙুলের। এরপর আঙুলের অগ্রভাগ কেটে বাদ দেওয়া হয়। রক্তপাত বন্ধ করতে আঙুলের কাটা অংশ পোড়ানো হয়। প্রশ্ন হল, কেন এই যন্ত্রণাদায়ক প্রথা?

[আরও পড়ুন: সমুদ্রতটে পড়ে মুন্ডু কাটা অর্ধনগ্ন ‘তরুণী’র দেহ, উদ্ধার করতে এসে এ কী দেখল পুলিশ!]

দানি উপজাতির মানুষ বিশ্বাস করেন, এই কাজ করলে মৃত ব্যক্তির আত্মা শান্তি পায়। এছাড়াও এই প্রথা পালন করলে প্রিয়জনকে হারানোর শোক কমে বলেও মনে করা হয়। উপজাতির লোকেদের কথায়, ইকিপালিন আদতে শোকপালন। এভাবেই নাকি মৃতের আত্মার প্রতি শান্তি কামনা করেন পরিবারের মহিলারা। এখানেই প্রশ্ন, পরিবারের মহিলাই কেন যুগ যুগ ধরে যন্ত্রণাদায়ক প্রথা পালন করে আসবেন? পুরুষরাও এই প্রথা পালন করবেন না কেন?

উত্তর না মিললেও ইন্দোনেশিয়ার সরকার দানিদের এই প্রথাকে ইতিমধ্যেই নিষিদ্ধ ঘোষণা করেছে। ইকিপালন বন্ধ করতে বিভিন্ন বিধিনিষেধ জারি করা হয়েছে প্রশাসনের তরফে। বাকিটা মানুষ ও মানবিকতার প্রশ্ন।

[আরও পড়ুন: বিহারে জাতীয় পতাকা হাতে চাকরিপ্রার্থীদের প্রতিবাদ,বিক্ষোভকারীকে বেধড়ক মার জেলাশাসকের]

প্রসঙ্গত, এই ইন্দোনেশিয়ারই তোরাজা সম্প্রদায়ের মানুষ আশ্চর্য এক উৎসব পালন করেন। যার নাম ‘মা নেনে’। এই উৎসব পালন করা হয় মৃতদের সঙ্গে। কবর খুঁড়ে পূর্বপুরুষের মৃতদেহ বের করা হয়, তারপর সেই শবের সঙ্গে সময় কাটানো এই উৎসবের রীতি। প্রতি বছর বর্ষাকালে হয় ভয় পাওয়ানো উৎসব। প্রাণহীন দেহগুলিকে নতুন পোশাক পরানো হয়। শবদের দেওয়া হয় ভালো-মন্দ খাবার। এমনকী মদ, সিগারেট। জীবিত অবস্থায় পূর্বপুরুষরা যা যা ভালবাসতেন শবদেহগুলিকে তাই তাই দেওয়া হয়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup অলিম্পিক`২৪ toolbarvideo শোনো toolbarshorts রোববার