shono
Advertisement

মোদির আধার প্রকল্পের ভূয়সী প্রশংসায় বিশ্ব ব্যাঙ্ক

আধার চালু করতে আগ্রহী বাংলাদেশ সরকারও... The post মোদির আধার প্রকল্পের ভূয়সী প্রশংসায় বিশ্ব ব্যাঙ্ক appeared first on Sangbad Pratidin.
Posted: 02:51 PM Mar 16, 2017Updated: 09:21 AM Mar 16, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বায়োমেট্রিক আইডেন্টিফায়ার প্রোগ্রাম ‘আধার’-এর উপর বিশেষ গুরুত্ব দিয়েছে কেন্দ্র। ঋণ পেতেই হোক বা চাকরি, পেনশনই হোক বা টাকা লেনদেন- দেশজুড়ে এক অভিন্ন পরিচয় ব্যবস্থা চালু করতে উঠেপড়ে লেগেছে ভারত সরকার। ফলও মিলেছে হাতেনাতে। অনেক কম খরচে ও সম্পূর্ণ নিরাপদ এই পরিচয় ব্যবস্থা এখন অন্যান্য দেশের কাছেও মডেল হয়ে উঠেছে। সম্প্রতি বিশ্ব ব্যাঙ্কের মুখ্য অর্থনীতিবিদ পল রোমার আধার প্রোগ্রামের ভূয়সী প্রশংসা করলেন।

Advertisement

তিনি বলেছেন, “আমার দেখা সবচেয়ে বাস্তবমুখী প্রযুক্তিটি ভারতের কাছে রয়েছে। টাকাপয়সা লেনদেন থেকে শুরু করে যাবতীয় কাজের জন্য একটি অভিন্ন পরিচয় জ্ঞাপক নম্বর থাকাটা জরুরি। গোটা বিশ্ব এই পদ্ধতি অবলম্বন করলে খুব ভাল হয়।” তিনি আরও জানিয়েছেন, বিশ্বের যেখানেই যান না কেন, সঙ্গে যদি একটিই আইডি বয়ে বেড়াতে হয়, তাহলে কত সহজ হয়ে যায় সবকিছু।

পরিসংখ্যান বলছে, স্বাস্থ্য ও শিক্ষার মতো পরিষেবা পেতে সবার আগে নিজের সঠিক অস্তিত্ব জানান দিতে হয়। কিন্তু ১.৫ বিলিয়ন মানুষের কাছে সেই পরিচয়পত্রই নেই। রাষ্ট্রসংঘের লক্ষ্য, ২০৩০-এর মধ্যে ওই সব পরিচয়হীন ব্যক্তিকে বৈধ পরিচয়পত্র সরবরাহ করা। সেই প্রসঙ্গেই ভারতের আধার প্রকল্পের প্রশংসা করে বিশ্বব্যাঙ্ক। কারণ, অন্য কোনও দেশ এত কম খরচে নাগরিকদের জন্য অভিন্ন পরিচয়পত্র তৈরি করার কৃতিত্ব দেখাতে পারেনি। ইতিমধ্যেই তানজানিয়া, আফগানিস্তান, বাংলাদেশ এই প্রকল্প নিয়ে ভারতের সঙ্গে কথাবার্তা শুরু করেছে। আধার যাঁর সৃষ্টি, সেই তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস-এর কর্তা নন্দন নিলেকানি জানিয়েছেন, রাশিয়া, মরক্কো আলজিরিয়া ও তিউনিশিয়াও আধার প্রকল্প নিয়ে আগ্রহ দেখিয়েছে। তিনি জানিয়েছেন, প্রত্যেক দেশই খতিয়ে দেখে নিতে চায় এই প্রকল্প তাদের দেশে কতটা কাজে লাগতে পারে।

The post মোদির আধার প্রকল্পের ভূয়সী প্রশংসায় বিশ্ব ব্যাঙ্ক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement