shono
Advertisement
Nepal

ধস ও বন্যায় বিপর্যস্ত নেপাল, প্রাকৃতিক বিপর্যয়ে মৃত্যু শিশু-সহ অন্তত ১৪ জনের

Published By: Suchinta Pal ChowdhuryPosted: 09:55 AM Jun 27, 2024Updated: 10:00 AM Jun 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ বৃষ্টি ও আকস্মিক বন্যায় বিপর্যস্ত নেপাল। গত ২৪ ঘণ্টায় পড়শি দেশে প্রাকৃতিক বিপর্যয়ের কারণে মৃত্যু হয়েছে অন্তত ১৪ জনের। মৃতদের মধ্যে রয়েছে ২ শিশুও। বিভিন্ন জায়গায় ভূমিধস ও বজ্রপাতে এই প্রাণহানি ঘটেছে বলে খবর। হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বর্ষার কারণে ভারী বর্ষণ হচ্ছে নেপালে। যার জেরে পার্বত্য এলাকায় ধস নামছে। তৈরি হয়েছে বন্যা পরিস্থিতিও। বেশ কয়েকটি জায়গায় ভূমিধসে ৮ জন, বজ্রপাতে ৫ জন ও প্লাবনের জেরে ১ জন প্রাণ হারিয়েছেন। জানা গিয়েছে, ধস ও বন্যায় সবচেয়ে খারাপ অবস্থা লামজুং জেলার। যা দেশেটির রাজধানী কাঠমান্ডু থেকে ১২৫ কিমি পশ্চিমে অবস্থিত। লামজুংয়ের জেলাশাসক বুদ্ধ বাহাদুর গুরুং সংবাদমাধ্যমে জানিয়েছেন, গতকাল সেখানে ২ শিশু-সহ ৪ জনের মৃত্যু হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের কারণে পড়শি দেশের অন্তত ৩৩ জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে।

[আরও পড়ুন: পুতিন ফিরতেই সাগরে মিসাইল ছুঁড়ল কিমের দেশ, ‘শত্রু’কে চোখ রাঙাতে গিয়ে ব্যর্থ পরীক্ষা!]

এই বিষয়ে নেপালের স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, বর্ষা শুরু হওয়ার পর এখনও পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে বাজ পড়েই প্রাণ হারিয়েছেন ১৩ জন। ভারী বর্ষণের জেরে সবচেয়ে খারাপ পরিস্থিতি পার্বত্য এলাকাগুলোর। ঝুঁকি রয়েছে সেখানকার বাসিন্দাদের। প্রতিবছরই এই সময় এরকম ভয়াবহ চিত্র দেখা যায় সেদেশে। বলে রাখা ভালো, নেপালে প্রত্যেক বছর জুনের মাঝামাঝি থেকে সেপ্টেম্বরে মাঝামাঝি পর্যন্ত বর্ষাকাল থাকে। এই সময় বন্যা, ভূমিধসের মতো ঘটনায় মৃত্যু হয় শয়ে শয়ে মানুষের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বর্ষার কারণে ভারী বর্ষণ হচ্ছে নেপালে। যার কারণে পার্বত্য এলাকায় ধস নামছে। তৈরি হয়েছে বন্যা পরিস্থিতিও।
  • বেশ কয়েকটি জায়গায় ভূমিধসে ৮ জন, বজ্রপাতে ৫ জন ও প্লাবনের জেরে ১ জন প্রাণ হারিয়েছেন।
  • জানা গিয়েছে, ধস ও বন্যায় সবচেয়ে খারাপ অবস্থা লামজুং জেলার। যা দেশেটির রাজধানী কাঠমান্ডু থেকে ১২৫ কিমি পশ্চিমে অবস্থিত।
Advertisement