shono
Advertisement

26/11 Mumbai Attack: মূলচক্রী আজমল কাসভ পাকিস্তানেরই বাসিন্দা, অবশেষে মানল ইসলামাবাদ

কী বললেন পাকিস্তানের মন্ত্রী?
Posted: 05:54 PM Mar 30, 2022Updated: 06:10 PM Mar 30, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৬/১১ মুম্বই হামলা (26/11 Mumbai Attack) নিয়ে বড়সড় স্বীকারোক্তি পাকিস্তানের (Pakistan)। ইমরান খান সরকার প্রকাশ্যেই স্বীকার করল, মুম্বই হামলার মূলচক্রী আজমল কাসভ (Ajmal Kasab) পাকিস্তানের ফরিদকোটেরই বাসিন্দা। তাদের এহেন স্বীকরোক্তিকে ভারতের কূটনৈতিক জয় বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

শরিক দলের সমর্থন হারিয়ে আপাতত টালমাটাল পাক প্রধানমন্ত্রী ইমরান খানের (Pakistan PM Imran Khan) গদি। এমন পরিস্থিতিতে ইমরানের প্রতি সমর্থন জানাতে বক্তব্য রাখছিলেন সে দেশের অভ্যন্তরীণ মন্ত্রী শেখ রশিদ। সেখানেই তিনি বলেন, “আজমল কাসভ ফরিদকোটে (Faridkot) ছিল। এই তথ্য ভারতকে দিয়েছিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। আজমল কাসভের ঠিকানার সম্পূর্ণ তথ্য ভারতের হাতে তুলে দিয়েছিলেন তিনি।” এতদিন আজমল কাসভকে নিজেদের দেশের নাগরিক বলে স্বীকার করত না পাকিস্তান।

[আরও পড়ুন: মূল্যবৃদ্ধির ক্ষতে প্রলেপ! সরকারি কর্মচারীদের DA বাড়াল কেন্দ্র]

এদিন ইমরানের মন্ত্রিসভার সদস্য আরও বলেন, “প্রমাণ করুন আমি মিথ্যা বলছি। যদি প্রমাণ করতে পারেন তাহলে আমাকে যা শাস্তি দেবেন, তা মাথা পেতে নেব।”

 

প্রসঙ্গত, ২৬/১১-র সেই হামলায় পাকিস্তান (Pakistan) থেকে সমুদ্রপথে মুম্বই মহানগরীতে ঢুকে পড়া লস্কর-ই-তৈবা জঙ্গি বাহিনীর সদস্যরা হামলা চালিয়েছিল। বাণিজ্যনগরী তছনছ করে রক্তগঙ্গা বইয়েছিল সেই জঙ্গিরা। ১৬৬ জন সন্ত্রাসের বলি হন। ৩০০-র বেশি জখম হন। ২৮ নভেম্বরের মধ্যে অবশ্য তাদের হাত থেকে তাজ হোটেল বাদে বাকি সব আক্রান্ত স্থানগুলি সুরক্ষিত করে জে কে দত্তের বাহিনী। পরদিন এনএসজি কম্যান্ডোরা তাজ হোটেলে ঢুকে ম্যারাথন গুলিযুদ্ধের পর সন্ত্রাসবাদীদের খতম করে। জীবিত ধরা পড়েছিল মাত্র একজন সন্ত্রাসবাদী আজমল কাসভ, যার ফাঁসি হয় ২০১২-য়। সে যে পাকিস্তানের বাসিন্দা তা এতদিন পর মেনে নিলেন সে দেশের মন্ত্রী। 

[আরও পড়ুন: ছন্দে ফিরেছে স্কুল, ষষ্ঠ থেকে দশম শ্রেণির পরীক্ষার সূচি ঘোষণা পর্ষদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement