shono
Advertisement
Russia

যুদ্ধের মাঝেই রাশিয়ায় ভারতের 'সুপার স্পাই' ডোভাল, সন্ত্রাস রুখতে বিশেষ বার্তা

ডোভাল বৈঠক করেছেন রাশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সচিব নিকোলাই পাত্রুশেভের সঙ্গে।
Posted: 12:33 PM Apr 25, 2024Updated: 12:33 PM Apr 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুবছর পেরিয়ে গেলেও রক্তক্ষয়ী যুদ্ধ চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। এই আবহেই মস্কোতে পা রেখেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। সেখান থেকেই তিনি জানালেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতের লড়াই জারি থাকবে। তথ্য ও প্রযুক্তির অপব্যবহার করছে সন্ত্রাসীরা। বাড়ছে সাইবার ক্রাইমের সংখ্যা। এর বিরুদ্ধে প্রতিরোধ গড়তে ভারতের সহযোগিতার কথাও উল্লেখ করেছেন তিনি।   

Advertisement

এএনআই সূত্রে খবর, বুধবার রাশিয়ার সেন্ট পিটসবার্গে নিরাপত্তা বিষয়ক দ্বাদশ আন্তর্জাতিক বৈঠক আয়োজিত হয়েছিল। সেখানে যোগ দিয়েছিলেন ভারতের 'সুপার স্পাই' ডোভাল। সাইবার অপরাধ এবং সন্ত্রাস ছড়াতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনার পর তিনি বলেন, "ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে। সন্ত্রাস ছড়াতে এখন অপরাধীরা প্রযুক্তির অপব্যবহার করছে। ভারতে এই কার্যকলাপ প্রতিরোধের জন্য সহযোগিতা অব্যাহত রাখবে।" পাশাপাশি সন্ত্রাসবাদ রুখতে জঙ্গিদের অর্থের জোগান আগে বন্ধ করতে হবে। এদিনের বৈঠকে এই বিষয়টির উপরও জোর দিয়েছেন ডোভাল।

[আরও পড়ুন: মার্কিন বিশ্ববিদ্যালয়ে প্যালেস্টাইনপন্থী বিক্ষোভ, ‘এসব হিটলারের জার্মানিতে হত’, তোপ নেতানিয়াহুর]

চলতি বছর ব্রিকস সামিট অনুষ্ঠিত হবে রাশিয়ায়। বুধবার আন্তর্জাতিক এই সম্মেলন ও মস্কো-দিল্লি দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে ডোভাল বৈঠক করেন রাশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সচিব নিকোলাই পাত্রুশেভের সঙ্গে। আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা হয়েছে তাঁদের মধ্যে। এই বৈঠকেও উঠে আসে সন্ত্রাসবাদের প্রসঙ্গ। সন্ত্রাসী কার্যকলাপ ঠেকাতে ভারতের সঙ্গে একযোগে কাজ করবে রাশিয়া বলে জানিয়েছেন পাত্রুশেভ। 

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই দুদেশকে বৈঠক ও আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের বার্তা দিচ্ছে ভারত। একাধিকবার দুদেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত মার্চ মাসেই ফের একবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেন মোদি। বিশ্লেষকদের মতে, এই পরিস্থিতিতে চলমান যুদ্ধ নিয়েও রুশনেতাদের সঙ্গে কথা বলতে পারেন ডোভাল। 

[আরও পড়ুন: আজই প্যালেস্তিনীয়দের ‘শেষ আশ্রয়’ রাফায় ঢুকবে ইজরায়েলি ফৌজ? উদ্বিগ্ন আমেরিকা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement