shono
Advertisement

পরনে সেনা উর্দি, কপালে তিলক! মার্কিন সেনার ছাড়পত্রে উচ্ছ্বসিত ভারতীয় বংশোদ্ভূত যুবক

মার্কিন বায়ুসেনাকে ধন্যবাদ জানিয়েছেন যুবক।
Posted: 07:17 PM Mar 24, 2022Updated: 08:01 PM Mar 24, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার (USA) বায়ুসেনা (United States Air Force) বলে কথা। চরম পেশাদার। নিয়ম কানুনে সামান্য ফাঁকি দিলেই মেলে কড়া শাস্তি। সব সময় সতর্ক থাকতে হয় বাহিনীর জওয়ানদের। সেখানেই ব্যতিক্রমী কাণ্ড করে ফেললেন এক ভারতীয় বংশোদ্ভূত যুবক। মার্কিন বায়ুসেনার সদস্য ওই যুবক ইউনিফর্ম পরা অবস্থায় কপালে তিলক পরার অনুমতি পেলেন।

Advertisement

ওই যুবকের নাম দর্শন শাহ (Darshan Shah)। বছর দুয়েক আগেই মার্কিন সেনায় যোগ দেন তিনি। এরোস্পেস মেডিক্যাল টেকনিশিয়ান হিসেবে সেনায় যোগ দেন। এই মুহূর্তে উওমিংয়ের বায়ুসেনা ঘাঁটিতে কর্মরত। কিছুদিন আগেই তিলক পরে কর্মস্থলে আসার অনুমতি চেয়েছিলেন দর্শন। সোশ্যাল মিডিয়ায় দর্শনের সেই ইচ্ছের কথা প্রকাশ্যে আসে। সকলেই সমর্থন করেছিলেন জন্মসূত্রে গুজরাটি দর্শনকে। অনলাইন গ্রুপ চ্যাটের মাধ্যমে তাঁর পাশে দাঁড়ায় বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ।

[আরও পড়ুন: ফের রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বলি সাংবাদিক! কিয়েভে রুশ তরুণীর মৃত্যুর দাবি ঘিরে গুঞ্জন]

জানা গিয়েছে, ট্রেনিংয়ে থাকাকালীনই তিলক পরার অনুমতি চেয়ে দরখাস্ত করেছিলেন দর্শন। তাঁকে অপেক্ষা করতে বলা হয়েছিল। বলা হয়েছিল, প্রথম ডিউটি ​​স্টেশনে পৌঁছনো পর্যন্ত অপেক্ষা করতে হবে। শেষ পর্যন্ত তাঁকে ধর্মীয় ঐতিহ্য বা রীতি পালনের অধিকার দিল মার্কিন বায়ুসেনা । গত ২২ মার্চে এই অনুমতি দেওয়া হয়েছে তাঁকে।

ইউনিফর্ম পরা অবস্থায় কপালে তিলক পরার অনুমতি মেলায় উচ্ছ্বসিত ভারতীয় বংশোদ্ভূত যুবক। তিনি বলেন, “পরিচিত সকলেই আমাকে ধন্যবাদ জানাচ্ছেন। কারণ তাঁরা জানেন এই অনুমতি পাওয়ার জন্য আমি কত লড়াই করেছি। এ এক দারুণ অনুভূতি।” উচ্ছ্বসিত শাহ আরও বলেন, ‘‘টেক্সাস, ক্যালিফোর্নিয়া, নিউ জার্সি, নিউ ইয়র্কের বন্ধুরা আমাকে এবং আমার বাবা-মাকে শুভেচ্ছা জানাচ্ছে ৷ ওরা এয়ারফোর্সে এরকম কিছু ঘটতে দেখে খুব খুশি। এটা এমন একটা বিষয় যা কেউ আগে কখনও শোনেননি, এমনকী ভাবতেও পারেননি৷’’

[আরও পড়ুন: পাক সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাৎ চিনা বিদেশমন্ত্রীর, ‘ড্রাগনে’র অভিসন্ধি নিয়ে উদ্বিগ্ন ভারত]

তাঁকে এই সুযোগ করে দেওয়ার জন্য মার্কিন বায়ুসেনাকেও ধন্যবাদ জানিয়েছেন দর্শন। আমেরিকা ও নিজের সেনাবাহিনীকে নিয়ে গর্বিত যুবক বলেন, “আমি এমন একটি দেশে বাস করি, যেখানে প্রত্যেকের নিজের নিজের ধর্মের রীতি মানার স্বাধীনতা রয়েছে।” 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement