shono
Advertisement

চারবার এভারেস্টের শিখরে পৌঁছে ইতিহাস অরুণাচলের দুই সন্তানের জননীর

এবার তাঁর লক্ষ্য পঞ্চমবার এভারেস্ট জয়।
Posted: 03:43 PM May 17, 2017Updated: 10:13 AM May 17, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চতুর্থবার এভারেস্টের শিখরে পৌঁছে দেশকে গৌরবের শিখরে তুললেন আনশু জামসেনপা। মঙ্গলবার এই কীর্তি গড়তেই মুকুটে নয়া পালক জুড়লেন এই অরুণাচল প্রদেশের পর্বতারোহী। গড়লেন এক অনন্য রেকর্ড। প্রথম ভারতীয় মহিলা হিসাবে চারবার বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের চূড়ায় উঠলেন দুই সন্তানের মা আনশু।

Advertisement

শুক্রবার ভোররাত ১.৪৫ মিনিট নাগাদ চড়াই শুরু করে মঙ্গলবার সকাল ৯টায় সামিট করেন আনশু। সেখানেই তেরঙ্গা উত্তোলন করেন তিনি। কিন্তু এখানেই থামতে চাননা আনশু। এবার তাঁর লক্ষ্য পঞ্চমবার এভারেস্ট জয়। আবহাওয়া অনুকূল থাকায় আবার বেস ক্যাম্পে ফিরে নতুন করে চড়াই শুরু করতে চান আনশু। তাঁর মুখপাত্র জানিয়েছেন, আনশু পুরোপুরি সুস্থ রয়েছেন এবং তিনি পঞ্চমবার এভারেস্ট সামিট করতে আগ্রহী। সব ঠিক থাকলে জীবনে পঞ্চমবার এভারেস্ট জয় করতে চান আনশু।

[এই মহিলার সম্পর্কে এই তথ্যটি জানলে অবাক হবেন]

সংবাদ সংস্থা আইএএনএসের খবর অনুযায়ী, আনশু এভারেস্টের বেস ক্যাম্পের এবং কাঠমাণ্ডুর আধিকারিকদের সঙ্গে সামিটের পর স্যাটেলাইট ফোনে যোগাযোগ করেন। এভারেস্টের শিখরে তেরঙ্গা ওড়ানোর ছবি-সহ যাবতীয় প্রামাণ্য দাখিল করেছেন তিনি। তিনি এখন সম্পূর্ণ সুস্থ আছেন এবং বেস ক্যাম্পে ফিরে গিয়েছেন। এর আগে আনশু ২০১১ সালের মে মাসে ১০ দিনের ব্যবধানে দু’বার এবং ২০১৩ সালে মে মাসে ফের এভারেস্ট সামিট করেন।

[বাস্তবকে হারিয়ে মন ছুঁয়ে যায় যৌনকর্মী ও প্রতিবন্ধী যুবকের এই প্রেম]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement