shono
Advertisement

বিডেনের জয়ে সিলমোহর দিল মার্কিন কংগ্রেস, ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প

ট্রাম্প সমর্থকদের অশান্তির জেরে মৃত বেড়ে ৪।
Posted: 04:15 PM Jan 07, 2021Updated: 10:07 PM Jan 07, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হেরে গিয়ে আইনি পথে হেঁটেছিলেন। দিয়েছিলেন হুমকিও। নির্বাচনের ফল বদলাতে দাঙ্গাও করলেন সমর্থকরা। কিন্তু এতকিছুর পরও শেষরক্ষা হল না। শেষপর্যন্ত সেই জো বিডেনকেই (Joe Biden) জয়ী হিসেবে ঘোষণা করল মার্কিন কংগ্রেস। হার স্বীকার করে ক্ষমতা হস্তান্তরে রাজি হতে হল বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও (Donald Trump)। কিন্তু এই ক্ষমতা হস্তান্তরের আগে অশান্তির আগুনে পুড়ল আমেরিকার একাংশ। ওয়াশিংটনে এমন দাঙ্গা শেষ কবে দেখেছে তা মনে করতে পারছে না আমেরিকাবাসী।

Advertisement

স্থানীয় সময় অনুযায়ী বুধবার ক্যাপিটাল ভবনে যৌথ অধিবেশন বসেছিল। সেখানেই বিডেনকে নির্বাচনী জয়ের সরকারি শংসাপত্র দিল মার্কিন কংগ্রেস। ইলেক্টোরাল কলেজের গণনার সম্পূর্ণ ফল আসতেই সরকারি সিলমোহর পড়ল বিডেনের জয়ে।  কিন্তু  মার্কিন কংগ্রেসের সেই অধিবেশন পণ্ড করতে উঠে পড়ে লেগেছিলেন ট্রাম্প সমর্থকরা। ক্যাপিটাল ভবন ঘিরে ফেলে হামলা করে তাঁরা। ফলে এদিন বিশ্বের প্রাচীনতম গণতন্ত্রের অন্ধকার দিকটা স্পষ্ট হয়ে গেল সকলের কাছে । তবুও নির্বাচনী ফলাফল বদলানো যায়নি।

[আরও পড়ুন : ক্যাপিটল বিল্ডিংয়ে হামলাকারীদের ‘দেশভক্ত’ আখ্যা ইভাঙ্কার, বিতর্কের জেরে মুছলেন টুইট]

বিডেন শংসাপত্র পেতেই ২০ জানুয়ারি ক্ষমতা হস্তান্তরে রাজি হয়ে যান ট্রাম্প। তবে তাঁর অবস্থা কিছুটা ভাঙব তবু মচকাবো না গোছের! এদিন বিবৃতি দিয়ে তিনি জানান, “যদিও নির্বাচনী ফলের সঙ্গে একমত নই, তবু ২০ তারিখের মধ্যে ক্ষমতা হস্তান্তর করব। লড়াই এখানেই শেষ নয়। বলা যায়, লড়াই সবে শুরু হল।” এদিনও নির্বাচনী কারচুপির অভিযোগ এনেছেন তিনি। উল্লেখ্য, নির্বাচনে পরাজিত হলেও ক্ষমতা ছাড়বেন না বলে আগেই জানিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সমর্থকদের পথে নেমে এই ‘কারচুপি’ ভরা নির্বাচনের প্রতিবাদ করার জন্য আবেদন জানিয়েছিলেন তিনি। এদিকে এদিনই তাঁর ফেসলবুক প্রোফাইল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিল ফেসবুক।

 

এহেন পরিস্থিতিতে গতকাল রণক্ষেত্রের চেহারা নেয় ক্যাপিটল বিল্ডিং চত্বর। বিক্ষোভকারীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় পুলিশের। ট্রাম্পপন্থীরা পুলিশের ব্যারিকেড ভেঙে ক্যাপিটল বিল্ডিংয়ে জোর করে ঢোকার চেষ্টা করতেই পরিস্থিতি সামলাতে পুলিশের ছোঁড়া গুলিতে এক মহিলার মৃত্যু হয়েছে বলে। শেষ পাওয়া খবর অনুযায়ী এদিনের অশান্তিতে চারজনের মৃত্যু হয়েছে। আত্মরক্ষা করছে মার্কিন জনপ্রতিনিধিরা সুড়ঙ্গে গিয়ে আত্মগোপন করেন। সবমিলিয়ে বিডেনকে সরকারিভাবে জয়ী ঘোষণার দিনও উত্তপ্ত রইল আমেরিকা।

[আরও পড়ুন : ‘দারুণ দৃশ্য’, আমেরিকায় ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় উল্লসিত চিনের কমিউনিস্ট পার্টি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement