Corona vaccine: নতুন বছরে তালিবান শাসিত আফগানিস্তানকে উপহার, কোভিড টিকা পাঠাল ভারত

05:57 PM Jan 01, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের প্রথম দিনই তালিবান শাসিত আফগানিস্তানকে (Afghanistan) সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত (India)। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি কোভ্যাক্সিনের ৫ লক্ষ ডোজ পাঠানো হল কাবুলে। শনিবার কাবুলের (Kabul)ইন্দিরা গান্ধী হাসপাতাল কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়েছে বলে বিদেশমন্ত্রক সূত্রে খবর। এর জন্য ভারতকে ধন্যবাদ জানিয়েছে তালিবান সরকার। এই ৫ লক্ষ ডোজ সে দেশের প্রাপ্তবয়স্কদের দেওয়া হবে বলে জানা গিয়েছে।

Advertisement

এর আগে ভারত থেকে দেড় টনেরও বেশি চিকিৎসার সরঞ্জাম পাঠিয়েছিল ভারত। তবে তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মাধ্যমে পাঠানো হয়েছিল। সেবার বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, ”আমরা পরবর্তী সময়ে আফগানিস্তানকে জরুরি পণ্য – গম ও চিকিৎসার সরঞ্জাম পাঠাব। এর জন্য রাষ্ট্রসংঘের বিভিন্ন সংস্থার সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।” সেইমতো ২০২২ সালের প্রথম দিনই কাবুলকে পাঠানো হল করোনা টিকার ৫ লক্ষ ডোজ।

Advertising
Advertising

এই মুহূর্তে মহামারীর সঙ্গে যুদ্ধে শামিল গোটা বিশ্ব। আর আফগানিস্তান বড়সড় ঐতিহাসিক পরিবর্তনের মধ্যে দিয়ে কাটিয়েছে ২০২১ সাল। গণতন্ত্রের পতন ঘটে সেখানে তালিবান (Taliban) ‘জঙ্গি’দের সরকার প্রতিষ্ঠিত হয়েছে। চরম সমস্যায় সাধারণ মানুষ। আফগানিস্তানের তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি আন্তর্জাতিক মহলের একটা বড় অংশ। ভারতও সেই পথেই হেঁটেছে। কিন্তু মানবাধিকারের বিষয়টি মাথায় রেখে ভারত-সহ অন্যান্য দেশ সাধারণ নাগরিকদের দিকে সাহায্যের হাত বাড়িয়েছে। কাবুলকে করোনা টিকা কোভ্যাক্সিন (Covaxin) পাঠানোও নয়াদিল্লির সেই কূটনৈতিক পদক্ষেপ।

[আরও পড়ুন: নতুন বছরেই অতিমারীর কবল থেকে মুক্তি মিলতে পারে, আশাবাদী WHO প্রধান]

বিদেশমন্ত্রক সূত্রে খবর, মানবাধিকারের স্বার্থে আফগানিস্তানে সাহায্য পাঠানো অব্যাহতই রাখবে নয়াদিল্লি। খাদ্যশস্য এবং স্বাস্থ্য পরিষেবার নানা জীবনদায়ী ওষুধপত্র ও অন্যান্য সরঞ্জাম পাঠানো হবে। পাশাপাশি করোনা ভ্যাকসিনের আরও বেশ কিছু ডোজ পাঠানো হবে পরবর্তী সময়ে। এভাবে ভারত-আফগানিস্তানের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হচ্ছে বলে আশাপ্রকাশ করেছে বিদেশমন্ত্রক।  

[আরও পড়ুন: আবারও সীমান্ত সংঘাত, পাকিস্তানি ফৌজকে কাঁটাতারের বেড়া বসাতে বাধা তালিবানের]

Advertisement
Next