চিন সাগরে সলিল সমাধি, হাজার ফুট গভীরে ডুবে গেল হংকংয়ের বিখ্যাত ভাসমান রেস্তরাঁ

04:33 PM Jun 22, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডুবে গেল হংকংয়ের (Hong Kong) বিখ্যাত ভাসমান রেস্তরাঁ জাম্বো (Floating Restaurant)। দক্ষিণ চিন সাগরে প্রায় এক হাজার মিটার গভীর জলে ডুবে গিয়েছে এই বিখ্যাত জাহাজ। সম্প্রতি এই রেস্তরাঁ সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছিল। সেই পরিকল্পনা অনুযায়ী টাগ বোটে বেঁধে ভাসমান রেস্তরাঁ সরানোর কাজ শুরু হয়। তখনই বিপত্তি ঘটে। তবে এই ঘটনায় আহত হননি রেস্তরাঁয় থাকা কোনও নাবিক।

Advertisement

বিশ্বের বৃহত্তম ভাসমান রেস্তরাঁ হিসাবে বহুদিন পরিচিত ছিল জাম্বো। কিন্তু ২০১৩ সালের পর থেকেই ক্রমশ এর জনপ্রিয়তা কমতে থাকে। রেস্তরাঁ সংলগ্ন এলাকা থেকে মৎস্যজীবীদের সরিয়ে দেওয়ার ফলেই আর্থিক ভাবে ক্ষতির মুখে পড়েছিল রেস্তরাঁটি। তারপর ২০২০ সালে করোনা অতিমারী ছড়িয়ে পড়ার পরে দুর্দশা আরও বেড়ে যায়। তখনই রেস্তরাঁ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

[আরও পড়ুন: কম্বলে জড়ানো শয়ে শয়ে মৃতদেহ, বাড়ি বলতে শুধু পাথরের ঢিপি! ভূমিকম্পে আফগানিস্তান যেন নরক]

বন্ধ হয়ে যাওয়ার পরেও নিজের জায়গাতেই ছিল ভাসমান রেস্তরাঁটি। কিছুদিন আগেই রেস্তরাঁ সরিয়ে নেওয়ার জন্য সব ধরনের আনুষঙ্গিক অনুমোদন পাওয়া গিয়েছিল। পোর্ট থেকে সরিয়ে নেওয়ার সময় দুর্ঘটনাটি ঘটে। মূল কোম্পানি অ্যাবারডিন রেস্টুরেন্ট এন্টারপ্রাইজ বলেছে, অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়ার পথে দক্ষিণ চিন সাগরে (South China Sea) প্যারাসেল দ্বীপপুঞ্জের কাছে রেস্তরাঁটি ডুবে যায়। মালিকরা বলেন, ভাসমান রেস্তরাঁটি সরিয়ে নেওয়ার আগে পরীক্ষা-নিরীক্ষা করে দেখার জন্য নৌবাহিনীর বিশেষজ্ঞদের ডাকা হয়েছিল। এ ঘটনায় তারা খুবই মর্মাহত বলে জানিয়েছে হোটেল সংস্থাটি।

Advertising
Advertising

এক সময়ে এখানে অতিথি হয়ে এসেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ, টম ক্রুজ, রিচার্ড ব্র্যানসন প্রমুখ নামী মানুষ। বন্ড সিরিজের একটি মুভি-সহ কয়েকটি সিনেমাতেও রেস্তরাঁটি দেখানো হয়েছে। প্রায় ৫০ বছর চালু ছিল এটি। ডুবে যাওয়ার ঘটনা নিয়ে রিপোর্ট চেয়েছে হংকং সরকার। ঠিক কী কারণে ভাসমান রেস্তরাঁ ডুবে গেল, তা নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ফের বাইডেন প্রশাসনে ভারতীয় বংশোদ্ভূত, বিজ্ঞান উপদেষ্টার পদে মনোনীত আরতী প্রভাকর

Advertisement
Next