shono
Advertisement

আল কায়দায় নতুন নেতা মিশরের প্রাক্তন সেনাকর্মী! নাম প্রকাশ করল রাষ্ট্রসংঘ

এই জঙ্গিনেতার মাথার দাম ১০ মিলিয়ন ডলার।
Posted: 12:41 PM Feb 17, 2023Updated: 12:41 PM Feb 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যোগ্য নেতা পেয়ে গিয়েছে আল কায়দা (Al-Qaeda), জানাল রাষ্ট্রসংঘের (United Nations) রিপোর্ট। সইফ আল আদেল নামে মিশরের প্রাক্তন সেনা কর্মীই এখন জঙ্গি সংগঠনের সর্বেসর্বা, এমনটাই জানা গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি ছিল, ২০২২ সালে মৃত্যু হয়েছে আল কায়দা প্রধান জাওয়াহিরির। তারপরেই সংগঠনের দায়িত্ব নিয়েছেন আদেল। প্রসঙ্গত, এই জঙ্গিনেতার মাথার দাম ১০ মিলিয়ন ডলার ধার্য করেছে আমেরিকা।

Advertisement

২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র (USA) দাবি করে, আল কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরি মারা গিয়েছে। ওসামা বিন লাদেনের মৃত্যুর পরে তিনিই এই জঙ্গি সংগঠনের নেতৃত্ব দিয়েছেন। যদিও একাধিক ভিডিও প্রকাশ করে আল কায়দার দাবি ছিল, সুস্থ ভাবেই বেঁচে রয়েছেন জাওয়াহিরি। কিন্তু রাষ্ট্রসংঘের নয়া রিপোর্ট দাবি করেছে, আর বেঁচে নেই তিনি। বরং সংগঠনের অবিসংবাদী নেতা হিসাবে উঠে এসেছেন আদেল।

[আরও পড়ুন: শেষ বেতনের ৫০ শতাংশ নিশ্চিত পেনশন! সরকারি কর্মীদের জন্য নয়া ভাবনা কেন্দ্রের]

মিশরের সেনাবাহিনীতে দীর্ঘদিন কাজ করেছেন আল কায়দার নয়া প্রধান। ১৯৭৯ সালে আফগানিস্তানের যুদ্ধেও লড়াই করেছিলেন তিনি। ওসামা বিন লাদেনের আদর্শ মেনেই আল কায়দায় যোগ দেন আদেল। ১৯৯৮ সালে তানজানিয়া ও কেনিয়ায় মার্কিন দূতাবাসে ভয়াবহ বিস্ফোরণের নেপথ্যেও ছিল আদেলের হাত। তারপরেই এই জঙ্গিনেতার মাথার দাম ধার্য করে আমেরিকা।

যদিও আল কায়দার তরফে এই বিষয়ে কিছুই জানানো হয়নি। কিন্তু জঙ্গি সংগঠনের সূত্র মারফত জানা গিয়েছে, ইতিমধ্যেই আদেলকে নেতা বলে মেনে নিয়েছেন সকলেই। যদিও সংগঠনের প্রথা অনুযায়ী এখনও আদেলকে ‘এমির’ উপাধি দেওয়া হয়নি। তবে যাবতীয় কাজকর্মের নেতৃত্ব দিচ্ছেন আদেলই, এমনটাই জানানো হয়েছে রাষ্ট্রসংঘের রিপোর্টে।

[আরও পড়ুন: পৃথ্বী শ’র সঙ্গে ‘দুর্ব্যবহার’ করা তন্বী আসলে কে? জানলে চমকে যাবেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement