shono
Advertisement

ইউনেস্কোর কালচারাল হেরিটেজে ভারতের আরও এক অনুষ্ঠান, দুর্গাপুজোর পর এবার কী?

চলতি বছরই নতুন স্বীকৃতি পেল ভারতের সংস্কৃতি।
Posted: 08:24 PM Dec 06, 2023Updated: 08:24 PM Dec 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজোর (Durga Puja) পর গুজরাটের গরবা। রাষ্ট্রসংঘে ফের জয়জয়কার ভারতীয় সংস্কৃতির। ২০২১ সালে বাংলার দুর্গাপুজোকে ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের তকমা দিয়েছিল ইউনেস্কো। এবার সেই তালিকায় নাম উঠল গরবারও। গুজরাটি সংস্কৃতির অন্যতম প্রধান অঙ্গ গরবার (Garba) এই স্বীকৃতিতে উচ্ছ্বসিত রাজ্যের প্রশাসন। উল্লেখ্য, ভারত থেকে এর আগে ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে ১৪টি সংস্কৃতিক উপাদান।

Advertisement

রাষ্ট্রসংঘের অন্যতম প্রধান অঙ্গ ইউনেস্কো (UNESCO)। তাদের ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ তালিকায় প্রতি বছরই নানা সংস্কৃতিকে স্বীকৃতি দেওয়া হয়। সংস্থার মতে, বৈচিত্র্য তুলে ধরা ও বিশেষ বার্তা দেওয়ার ক্ষেত্রে যেসমস্ত সংস্কৃতিগুলোর গুরুত্ব রয়েছে, তাদেরকেই ইনট্যানজিবল হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। ২০২১ সালে এই স্বীকৃতি পেয়েছিল বাংলার দুর্গাপুজো। এই সম্মান পাওয়ার পরে ইউনেস্কোর প্রতিনিধিদের পুজো কার্নিভ্যালের সাক্ষী থাকতে আমন্ত্রণ জানানো হয়।

[আরও পড়ুন: দিন-রাতের তফাত জানেন না রাহুল গান্ধী, বলে গিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়]

বুধবার ইউনেস্কোর তরফে জানানো হয়, এবার ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ তালিকার অন্তর্ভুক্ত করা হবে গরবা নাচকেও। এই খবর প্রকাশ্যে আসতেই উচ্ছ্বসিত গুজরাটের (Gujarat) মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। এক্স হ্যান্ডেলে নিয়ে লেখেন, “আদি মাতার উপাসনার অন্যতম মাধ্যম হল গরবা। এবার ইউনেস্কোর তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে সেই গরবা। গুজরাট ও ভারতের জন্য এটা বিশাল গর্বের মুহূর্ত। ভারতের প্রাচীন ঐতিহ্যেকে সম্মান জানাচ্ছে গোটা বিশ্ব। আন্তর্জাতিক মঞ্চে ভারতের সংস্কৃতিকে তুলে ধরার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্র সরকারকে অনেক ধন্যবাদ।”

[আরও পড়ুন: চার রাজ্যের বিধানসভার ফল লোকসভায় হলে লাভ কংগ্রেসেরই! কীভাবে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement