shono
Advertisement

গুজরাটে হবে ফিনটেক অপারেশন সেন্টার, মোদির সঙ্গে সাক্ষাতের পর বড় ঘোষণা পিচাইয়ের

অ্যাপেল সিইও টিম কুক এবং রিলায়েন্স চেয়ারম্যান মুকেশ আম্বানির সঙ্গেও দেখা করেন মোদি।
Posted: 09:13 AM Jun 24, 2023Updated: 10:08 AM Jun 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন সফরে সুন্দর পিচাইয়ের সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। শুক্রবার ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পরই বড়সড় ঘোষণা করলেন গুগল সিইও। জানালেন, মোদির রাজ্য গুজরাটে ফিনটেক অপারেশন সেন্টার তৈরি করবে টেক জায়ান্ট গুগল।

Advertisement

মোদি জমানায় যেভাবে ডিজিটাল মাধ্যমের দিকে ঝুঁকেছে ভারত, তার ভূয়সী প্রশংসা করেন পিচাই। তিনি বলেন, “আমেরিকায় মোদির (PM Modi) সঙ্গে দেখা হওয়ায় আমি আপ্লুত। প্রধানমন্ত্রীকে জানিয়েছি যে ভারতের ডিজিটাল খাতে ১০ বিলিয়ান মার্কিন ডলার বরাদ্দ করেছে গুগল। তাই এবার গুজরাটে গ্লোবাল ফিনটেক অপারেশন সেন্টার খোলা হবে।” যার পোশাকি নাম হবে GIFT সিটি। রাজধানী গান্ধীনগরে গুজরাট ইন্টারন্যাশনাল ফিনান্স টেক-সিটি তৈরি হবে।” এরপরই মোদির প্রশংসা করে পিচাই বলেন, “ডিজিটাল নিয়ে মোদির চিন্তাভাবনা সময়ের চেয়ে অনেকখানি এগিয়ে। অন্য দেশের কাছে ভারত দৃষ্টান্ত তৈরি করেছে।”

মার্কিন সফরে পিচাইয়ের (Sundar Pichai) পাশাপাশি অ্যাপেল সিইও টিম কুক এবং রিলায়েন্স চেয়ারম্যান মুকেশ আম্বানির সঙ্গেও দেখা করেন মোদি। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিশেষ উপহার দেন মোদিকে। একটি লাল টি-শার্ট, যার উপর লেখা ‘দ্য ফিউচার ইজ এআই’- আমেরিকা অ্যান্ড ইন্ডিয়া।

মার্কিন কংগ্রেসে বক্তব্য রাখার সময় মোদির মুখে উঠে আসে উন্নততর প্রযুক্তির প্রসঙ্গ। গত কয়েক বছরে কীভাবে প্রযুক্তি ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের বড় ভূমিকা নিয়েছে, সে কথা বলেন মোদি। তবে প্রযুক্তিগত এআই-এর পাশাপাশি এআই অর্থাৎ আমেরিকা-ইন্ডিয়াও যে পারস্পরিক আদান-প্রদান ও দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করেছে, তাও শোনা যায় মোদির গলায়। প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পরই ওই বিশেষ টি-শার্টটি উপহার দেন বাইডেন।

[আরও পড়ুন: ‘যথাযথভাবে ব্যবহার করতে হবে’, বিতর্ক এড়াতে কেন্দ্রীয় বাহিনী আসামাত্র নির্দেশ কমিশনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement