shono
Advertisement
Swaminarayan Temple

মোদির সফরের আগেই নিউ ইয়র্কের স্বামীনারায়ণ মন্দিরে হামলা, কড়া প্রতিক্রিয়া ভারতের

মন্দিরের দেওয়ালে লেখা হল ভারত বিরোধী স্লোগান।
Published By: Amit Kumar DasPosted: 09:49 AM Sep 17, 2024Updated: 09:49 AM Sep 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমেরিকা সফরের আগে নিউ ইয়র্কের জনপ্রিয় বিএপিএস স্বামীনারায়ণ মন্দিরে ভাঙচুর। পাশাপাশি মন্দিরের গায়ে লেখা হল ভারত বিরোধী স্লোগান। বিষয়টি প্রকাশ্যে আসার পর ঘটনার নিন্দায় সরব হয়েছেন নিউ ইয়র্কে অবস্থিত ভারতীয় কনসুলেট জেনারেল। এই ঘৃণ্য কাজের জন্য অপরাধীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের আর্জি জানানো হয়েছে ভারতের তরফে।

Advertisement

আমেরিকার মাটিতে এমন ভারত বিরোধী কার্যকলাপের নিন্দা করে ভারতীয় দূতাবাসের তরফে এক্স হ্যান্ডেলে লেখা হয়েছে, 'নিউ ইয়র্কের মেলভিল্লেতে স্বামী নারায়ণ মন্দিরে ভাঙচুর চালানোর ঘটনা অপ্রত্যাশিত। নিউ ইয়র্কে অবস্থিত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে স্বামীনারায়ণ মন্দির কর্তৃপক্ষ এবং ওই সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ রাখা হয়েছে। পাশাপাশি এই ঘৃণ্য ঘটনার সঙ্গে যুক্ত দুষ্কৃতীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া আর্জি জানানো হয়েছে মার্কিন আইন মন্ত্রকের কাছে।'

উল্লেখ্য, আগামী ২১ সেপ্টেম্বর আমেরিকা সফরে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২২ সেপ্টেম্বর নিউ ইয়র্কের বেটরন মেমোরিয়াল কলেজিয়ামে এক অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। মেলভিল্লে থেকে এই জায়গার দূরত্ব মাত্র ২৮ কিলোমিটার। ফলে মনে করা হচ্ছে, প্রধানমন্ত্রীর সফরের আগে ভারতকে বার্তা দিতেই এই হামলা। প্রাথমিকভাবে এই হামলার পিছনে খালিস্তান যোগ রয়েছে বলে অনুমান করা হচ্ছে। জানা যাচ্ছে, সাম্প্রতিক সময়ে খালিস্তানি জঙ্গি গুরপতওয়ান্ত সিং পান্নুন এক ভিডিও বার্তায় হিন্দু ও ভারতীয় প্রতিষ্ঠানে হামলার হুমকি দিয়েছিল। এই ঘটনা ক্যালিফোর্নিয়া ও কানাডায় মন্দিরে ভাঙচুরের ঘটনারই পুনরাবৃত্তি বলে মনে করা হচ্ছে।

এদিকে মন্দির কর্তৃপক্ষের তরফেও এক বিবৃতি প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে, অত্যন্ত দুঃখের সঙ্গে আবারও আমরা হিংসা ও অসহিষ্ণুতার সামনে শান্তির আবেদন জানাচ্ছি। গতকাল রাতে শ্রী স্বামীনাথন মন্দিরে দুষ্কৃতী হামলার ঘটনা ঘটেছে। মন্দিরে রীতিমতো ভাঙচুর করা হয়। দুর্ভাগ্য এই ঘটনা প্রথম নয়। এর আগে উত্তর আমেরিকার বিভিন্ন হিন্দু মন্দিরে এমন হামলার ঘটনা সামনে এসেছে। এর তীব্র নিন্দা করে আমরা শান্তির আবেদন জানাচ্ছি। যারা এটা করেছেন আমাদের প্রার্থনা তারা ঘৃণার বেড়াজাল ভেঙে শান্তি ও মানবতার পথে ফিরে আসুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মোদির আমেরিকা সফরের আগে নিউ ইয়র্কের জনপ্রিয় বিএপিএস স্বামীনারায়ণ মন্দিরে ভাঙচুর।
  • মন্দিরের গায়ে লেখা হল ভারত বিরোধী স্লোগান।
  • ঘটনার নিন্দায় সরব হয়েছেন নিউ ইয়র্কে অবস্থিত ভারতীয় কনসুলেট জেনারেল।
Advertisement