shono
Advertisement
USA

বাইডেনের পরে প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা? রয়েছেন একাধিক চ্যালেঞ্জার

কীভাবে নতুন প্রেসিডেন্ট পদপ্রার্থী বেছে নেবে ডেমোক্র্যাটরা?
Published By: Anwesha AdhikaryPosted: 04:58 PM Jul 22, 2024Updated: 04:58 PM Jul 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়িয়েছেন জো বাইডেন। তার পর থেকেই মার্কিন রাজনীতিতে বড়সড় প্রশ্ন, এবার তাহলে ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী কে হবেন? উল্লেখ্য, ডেমোক্র্যাট কর্মীদের ভোটে জিতে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে নির্বাচিত হয়েছিলেন বাইডেন। তাহলে কি আবারও নির্বাচন হবে ডেমোক্র্যাটদের অন্দরে? নাকি বাইডেনের রানিং মেট কমলা হ্যারিসকেই প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে ঘোষণা করে দেওয়া হবে? একাধিক প্রশ্ন ঘোরাফেরা করছে মার্কিন মুলুকে।

Advertisement

ডেমোক্র্যাট (Democrat) নিয়ম অনুযায়ী, রানিং মেট হলেও প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে সবুজ সংকেত পাবেন না কমলা। নতুন করে মনোনয়ন জমা দিতে হবে প্রেসিডেন্ট হতে আগ্রহী ডেমোক্র্যাটদের। সেই নামগুলো নিয়ে আলোচনা হবে ডেমক্র্যাট ন্যাশনাল কনভেনশনে। আগামী মাসে শিকাগোতে এই কনভেনশন হবে বলে জানা গিয়েছে। দলের নানা স্তরের ৩,৯০০ জন প্রতিনিধি উপস্থিত থাকবেন এই কনভেনশনে। পছন্দের প্রার্থীদের বেছে নেবেন ৩২০০ জন প্রতিনিধি। তাঁরা যদি বেছে নিতে না পারেন, সেক্ষেত্রে ভোট দেবেন বাকি ৭০০ জন।

[আরও পড়ুন: ‘জঙ্গিদের মতো খাঁচাবন্দি’, জেল-বিভীষিকার বর্ণনা ইমরানের

তবে ওয়াকিবহাল মহলের অনুমান, প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন কমলাই। কারণ বাইডেন (Joe Biden) নিজেই দিনকয়েক আগে বলেছিলেন, আমেরিকার প্রেসিডেন্ট হিসাবে অসাধারণ হতে পারেন ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক। দ্বিতীয়ত, ভাইস প্রেসিডেন্ট হিসাবে দেশ পরিচালনার অভিজ্ঞতা রয়েছে তাঁর। এছাড়াও বাইডেনের সঙ্গে তাঁর জুটি গত প্রেসিডেন্ট নির্বাচনে সোনা ফলিয়েছিল ডেমোক্র্যাটদের অন্দরে। সবমিলিয়ে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে ভোটারদের পছন্দে এগিয়ে কমলাই।

কিন্তু তাঁর চ্যালেঞ্জার হিসাবে উঠে আসছে মূলত দুটি নাম- গ্যাভিন নিউসম। আপাতত তিনি ক্যালিফোর্নিয়ার গভর্নর। ৫৬ বছর বয়সি এই নেতা সান ফ্রান্সিসকোর মেয়র হিসেবে কাজ করেছেন আগে। এছাড়াও লড়াইয়ে রয়েছেন মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার। শ্রমিক নেতা হিসাবে তিনি পরিচিত। কৃষ্ণাঙ্গ এবং অভিবাসীদের ভোট ডেমোক্র্যাটদের ঝুলিতে টানার ক্ষমতা রয়েছে তাঁর। শেষ পর্যন্ত ট্রাম্পের (Donald Trump) বিরুদ্ধে লড়বেন কে, উত্তর মিলবে ২২ আগস্টের পরে।

[আরও পড়ুন: আর লড়বেন না নির্বাচনে, আমেরিকায় অবসান বাইডেন যুগের, কী প্রতিক্রিয়া রাষ্ট্রনেতাদের?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আগামী মাসে শিকাগোতে এই কনভেনশন হবে বলে জানা গিয়েছে। দলের নানা স্তরের ৩,৯০০ জন প্রতিনিধি উপস্থিত থাকবেন এই কনভেনশনে।
  • ওয়াকিবহাল মহলের অনুমান, প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন কমলাই।
  • শেষ পর্যন্ত ট্রাম্পের বিরুদ্ধে লড়বেন কে, উত্তর মিলবে ২২ আগস্টের পরে।
Advertisement