shono
Advertisement
World Bank

আগামী বছর ভারতের বৃদ্ধি ৭ শতাংশ! আশার আলো দেখাচ্ছে বিশ্বব্যাঙ্ক

চলতি অর্থবর্ষের জন্য ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার ৬.৩ শতাংশেই বেঁধে রাখছে বিশ্বব্যাঙ্ক।
Published By: Anwesha AdhikaryPosted: 05:29 PM Sep 04, 2024Updated: 05:29 PM Sep 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের জন‌্য সুখবর। আগামী বছরের জন‌্য ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৭ শতাংশে রাখল বিশ্ব ব‌্যাঙ্ক। মঙ্গলবার বিশ্ব ব‌্যাঙ্কের তরফে দেওয়া এক রিপোর্টে জানানো হয়েছে, বর্তমান অর্থবর্ষের তুলনায় আগামী অর্থবর্ষে উন্নয়নের পথে হাঁটবে উপমহাদেশের এই দেশটি।

Advertisement

জুন মাসেই চলতি অর্থবর্ষের জন‌্য ভারতের বৃদ্ধির পূর্বাভাস ৬.৬ শতাংশ রাখার কথা জানায় বিশ্ব ব‌্যাঙ্ক। তার দুমাসের মধ্যেই আগামী বছরের জন‌্য ভারতের জন‌্য তাদের ভাবনা বদলের কথা জানাল আন্তর্জাতিক এই অর্থকরী সংস্থাটি। গত কয়েক মাসে লাগাতার ভারতের অর্থনৈতিক গতি এবং বৃদ্ধির হার স্থিতিশীল হওয়ার কারণেই ভারতের বিষয়ে আশাবাদী তারা।

বর্ষার মরশুমে দেশজুড়ে ভালো বৃষ্টি এবং তার জেরে ভালো ফলনের আশায় অর্থনীতির ক্ষেত্রে সুবাতাস বইছে। তারই প্রভাব পড়ছে আর্থিক বৃদ্ধিতে। ওয়ার্ল্ড ব‌্যাঙ্কের পদস্থ অর্থনীতিবিদ র‌্যান লি জানিয়েছেন এই কথা। যদিও আগামী বছরের জন‌্য ভালো পূর্বাভাস দিলেও চলতি অর্থবর্ষের জন‌্য ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার ৬.৩ শতাংশেই বেঁধে রাখছে বিশ্বব‌্যাঙ্ক। ভারতের অর্থনৈতিক বৃদ্ধির উপর দক্ষিণ এশিয়ার অর্থনীতির একটা বড় অংশ নির্ভরশীল।

[আরও পড়ুন: এবার বাংলার মতো ধর্ষণ বিরোধী আইন মহারাষ্ট্রে, দাবি তুললেন শরদ পওয়ার]

বিশ্বব্যাঙ্কের এই পূর্বাভাসের মধ্যেই এক ধাক্কায় বেশ খানিকটা কমে গেল দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার! চলতি ২০২৪-‘২৫ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) ভারতের আর্থিক বৃদ্ধির নেমে এসেছে ৬.৭ শতাংশে। গত ১৫ মাসের মধ্যে বা পাঁচটি ত্রৈমাসিকে এই হার সর্বনিম্ন। গত আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধির হার ছিল ৮.২ শতাংশ। 

গত অর্থবছরের শেষ ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ ২০২৪) ভারতের আর্থিক বৃদ্ধির হার ছিল ৭.৮ শতাংশ। লোকসভা নির্বাচনের আগে সরকারি ব্যয় বেড়ে যাওয়ায় বৃদ্ধির পালেও হাওয়া লাগে। কিন্তু তা এই ত্রৈমাসিকে মুখ থুবড়ে পড়েছে। সাম্প্রতিক অতীতে এত কম প্রবৃদ্ধির হার দেখেনি ভারত।

[আরও পড়ুন: দেশে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত রেলকর্মীরা! সিভিসির পরিসংখ্যানে উঠছে একাধিক প্রশ্ন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জুন মাসেই চলতি অর্থবর্ষের জন‌্য ভারতের বৃদ্ধির পূর্বাভাস ৬.৬ শতাংশ রাখার কথা জানায় বিশ্ব ব‌্যাঙ্ক।
  • চলতি ২০২৪-‘২৫ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) ভারতের আর্থিক বৃদ্ধির নেমে এসেছে ৬.৭ শতাংশে।
  • গত অর্থবছরের শেষ ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ ২০২৪) ভারতের আর্থিক বৃদ্ধির হার ছিল ৭.৮ শতাংশ।
Advertisement