shono
Advertisement

মালদ্বীপের সার্বভৌমত্ব রক্ষা করার আশ্বাস, নাম না করেই ভারতকে খোঁচা চিনের

ভারত-মালদ্বীপ সম্পর্কের অবনতির কূটনৈতিক ফায়দা তুলতে মরিয়া চিন।
Posted: 09:13 PM Jan 11, 2024Updated: 09:13 PM Jan 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত-মালদ্বীপের সম্পর্কে টানাপোড়েনের কূটনৈতিক ফায়দা তুলতে মরিয়া চিন। দুদিনের সফরে বেজিং গিয়েছিলেন মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। তাঁর প্রথম চিন (China) সফরের শেষে জিনপিং প্রশাসন আশ্বাস দিল দ্বীপরাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষায় সবরকম সহায়তা করবে তারা। যা থেকে পরিষ্কার, ভারতকে তোপ দেগেই একথা জানাচ্ছে বেজিং।

Advertisement

চিনের সঙ্গে মুইজ্জুর বৈঠকের পরে যে যুগ্ম বিবৃতি দেওয়া হয়েছে সেখানে বলা হয়েছে, বেজিং মালদ্বীপের অভ্যন্তরীণ বিষয়ে বহিরাগত হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না। সেই সঙ্গে এও বলা হয়েছে, দুই দেশ তাদের নিজ নিজ স্বার্থরক্ষা করেও একে অপরকে দৃঢ়ভাবে সমর্থন করবে। সেই সঙ্গেই জানানো হয়েছে, মালদ্বীপকে তার সার্বভৌমত্ব, স্বাধীনতা ও জাতীয় মর্যাদা বজায় রাখতে সহায়তা করবে চিন।

[আরও পড়ুন: বিলকিস কাণ্ডে ৯ অভিযুক্ত নিখোঁজ! তালা ঝুলছে গুজরাটের গ্রামের বাড়িতে!]

প্রসঙ্গত এর আগেও এই বিষয়ে মন্তব্য করেছে বেজিং। তবে তা সরাসরি। যদিও সেই মন্তব্য প্রশাসন নয়, করেছে চিনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমস। পত্রিকার সম্পাদকীয়তে লেখা হয়েছে, ‘আঞ্চলিক বস হয়ে উঠতে চায় ভারত (India)। সেই জন্যই দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি হচ্ছে। চিনের ঘাড়ে দোষ না চাপিয়ে বরং ভারতের উচিত নিজেদের বিদেশনীতি নিয়ে আরও ভেবে দেখা। হার-জিতের সমীকরণ দূরে সরিয়ে রেখে আরও মুক্তমনা হতে হবে ভারতকে।’ এবার ফের মালদ্বীপের দিকে সাহায্যের হাত বাড়ানোর কথা বলতে গিয়েও তোপ দাগা হল নয়াদিল্লিকে। যা থেকে পরিষ্কার, ভারত-মালদ্বীপ সম্পর্কের অবনতিতে নিজেদের ‘লাভের গুড়’ ঝুলিতে ভরতে উৎসাহী চিন।

[আরও পড়ুন: ‘কেউ কারও বিরুদ্ধে প্রকাশ্যে বললে ছেঁটে ফেলা হবে’, অভিষেককে পাশে নিয়ে বার্তা মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement