shono
Advertisement

Ukraine Crisis: ভয়াবহ যুদ্ধ আসন্ন! ভারতীয় নাগরিক ও ছাত্রদের দ্রুত ইউক্রেন ছাড়ার নির্দেশ

১৯৪৫ সালের পর ইউরোপের সবচেয়ে বড় যুদ্ধ বাঁধাতে চলেছে রাশিয়া!
Posted: 09:21 PM Feb 20, 2022Updated: 09:21 PM Feb 20, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৪৫ সালের পর সবচেয়ে ভয়াবহ যুদ্ধ বাঁধাবে রাশিয়া (Russia)। এ সম্পর্কে একপ্রকার নিশ্চিত পশ্চিমী দেশগুলি। যুদ্ধে আঁচ থেকে নিজেদের নাগরিকদের বাঁচাতে নয়া নির্দেশিকা জারি করল নয়াদিল্লি। ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের দ্রুত সে দেশ ছাড়ার পরামর্শ দিল বিদেশমন্ত্রক।

Advertisement

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খুব জরুরী প্রয়োজন না থাকলে ইউক্রেনে (Ukraine Crisis) বসবাসকারী ভারতীয় পড়ুয়া এবং নাগরিকরা দ্রুত সে দেশ ছাড়ুক। পড়ুয়াদের দ্রুত কন্ট্রাক্টরদের সঙ্গে যোগাযোগ করে দেশে ফেরার ব্যবস্থা করার পরামর্শ দেওয়া হয়েছে। প্রয়োজনীয় তথ্য ও সাম্প্রতিক খবরাখবরেক জন্য ভারতীয় দূতাবাসের ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়ায় চোখ রাখতে বলা হয়েছে। উল্লেখ্য, ইউক্রেন নিবাসী ভারতীয়দের ফেরাতে আগামী ২২,২৪ এবং ২৬ ফেব্রুয়ারি সে দেশ থেকে তিনটি বিমান চালাবে টাটা গোষ্ঠী। সূত্রের খবর, কিয়েভের দূতাবাসে কর্মরত ভারতীয় কর্মী ও আধিকারিকের পরিবারকে দেশে ফেরত পাঠানো হবে। উল্লেখ্য, দিন কয়েক আরও একবার এই নির্দেশিকা জারি করা হয়েছিল।

[আরও পড়ুন: সাধন পাণ্ডের মৃত্যুতে অর্ধদিবস ছুটি ঘোষণা রাজ্যের]

 

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে উদ্বিগ্ন পশ্চিমী দুনিয়া। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একপ্রকার নিশ্চিত কয়েকদিনের মধ্যেই আক্রমণ চালাবে পুতিনের দেশ। আবার ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলছেন, তথ্য প্রমাণ বলছে রাশিয়া সম্ভবত ১৯৪৫ সালের পর সবচেয়ে বড় যুদ্ধ বাঁধাতে চলেছে। এদিন এই পরিস্থিতিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে ১০৫ মিনিট টানা ফোনালাপ হয় পুতিনের। সমগ্র পরিস্থিতি নিয়ে দুজনের মধ্যে আলোচনা হয়।

ম্যাঁক্রোর অফিস সূত্রে খবর, পূর্ব ইউক্রেনে যুদ্ধবিরতিতে রাজি হয়েছে মস্কো। কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমাধান খোঁজার পথে হাঁটবে রাশিয়া। এমনটাই জানিয়েছে ফ্রান্সের তরফে। দু’দেশের বিদেশমন্ত্রী খুব শীঘ্রই সাক্ষাতের কথা রয়েছে। এদিকে পুতিনের সঙ্গে শীঘ্র সাক্ষাত করতে পারেন মার্কিন প্রেসিডেন্টও। সবমিলিয়ে ইউক্রেন ঘিরে পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ঘরে ফিরেছেন সব্যসাচী-মুকুল, নেতাদের নাম বাদ দিয়েই নতুন ‘খেলা হবে’ স্লোগান দেবাংশুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement