shono
Advertisement

পাকিস্তান উসকানি দিলেই হামলা করতে পারে ভারত, দাবি মার্কিন গোয়েন্দাদের 

আগের চেয়ে অনেক শক্তিশালী মোদির ভারত, দাবি মার্কিন রিপোর্টে।
Posted: 10:40 AM Mar 09, 2023Updated: 10:40 AM Mar 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তান (Pakistan) যদি বিরক্ত করে, তাহলে কড়া জবাব দিতে তৈরি ভারত। দরকার পড়লে সামরিক শক্তি ব্যবহার করে পালটা দেবে নরেন্দ্র মোদির সরকার। মার্কিন (USA) গোয়েন্দা বিভাগের একটি রিপোর্টে এই বিষয়টি তুলে ধরা হয়েছে। বিশ্বের কোন প্রান্তে হিংসাত্মক কার্যকলাপ হতে পারে, সেই বিষয়েই প্রতি বছর একটি রিপোর্ট পেশ করে আমেরিকার গোয়েন্দা দপ্তর। চলতি বছরের রিপোর্টে উঠে এসেছে ভারত-পাক সীমান্তের পরিস্থিতি। 

Advertisement

মার্কিন রিপোর্টে বলা হয়েছে, “দীর্ঘদিন ধরেই ভারত বিরোধী জঙ্গি গোষ্ঠীকে সমর্থন করে আসছে পাকিস্তান। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বে পালটা সামরিক জবাব দিতে তৈরি আছে ভারত (India)। পাকিস্তান যদি ভারতকে বিরক্ত করে, তাহলে আগের তুলনায় অনেক কড়াভাবে পালটা দিতে পারে তারা।” কাশ্মীরের অস্থিরতা, জঙ্গি হামলার কারণে দুই দেশের সীমান্ত পরিস্থিতি অত্যন্ত স্পর্শকাতর জায়গায় রয়েছে বলেই দাবি মার্কিন রিপোর্টে। 

[আরও পড়ুন: হরিয়ানার পর উত্তরপ্রদেশ, গরু পাচারকারী সন্দেহে ট্রাকচালককে গুলি গোরক্ষকদের]

তবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে পাকিস্তানের সঙ্গে সহযোগিতার বার্তা দিয়েছে আমেরিকা। মার্কিন বিদেশ দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেন, “দক্ষিণ ও মধ্য এশিয়ায় সন্ত্রাসমুক্ত পরিবেশ গড়ে তুলতে আগ্রহী আমেরিকা। সেই জন্যই পাকিস্তানের সঙ্গে সহযোগিতা চাই। সন্ত্রাস দমনের ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে দুই দেশের যৌথ উদ্যোগ।”

শুধু পাকিস্তান নয়, চিনের সঙ্গে ভারতের সীমান্ত সংঘাতের কথাও উঠে এসেছে মার্কিন রিপোর্টে। ২০২০ সালে গালওয়ান সংঘর্ষের পর থেকে বারবার আলোচনায় বসেছে দুই দেশ। তাও সীমান্ত সমস্যা মেটানো যায়নি। কিন্তু ভারতের সীমান্ত সংলগ্ন অঞ্চলে নিজেদের সক্রিয়তা বাড়াচ্ছে চিন,তার প্রমাণ রয়েছে। এহেন পরিস্থিতিতে এই দুই প্রতিবেশী দেশও সংঘাতে জড়াতে পারে বলেই আশঙ্কা মার্কিন যুক্তরাষ্ট্রের। 

[আরও পড়ুন: তান্ত্রিকের ফ্ল্যাটে নর করোটি-হরিণের চামড়া-বাঘের নখও! দমদমে বনদপ্তরের হানা, আটক ৩]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement