ছিলেন নেতাজির একান্ত অনুগামী, প্রয়াত আজাদ হিন্দ ফৌজের মেজর ঈশ্বরলাল সিং

03:51 PM Aug 07, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhash Chandra Bose) নেতৃত্বে গঠিত আজাদ হিন্দ ফৌজের মেজর ছিলেন তিনি। সিঙ্গাপুরে প্রয়াত হলেন ৯২ বছরের ঈশ্বরলাল সিং। তাঁর পরিবারের সদস্যরা এই খবর জানিয়েছেন। ১৯৪৩ সালে তিনি এনআইএ-তে যোগদান করেছিলেন।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

ঈশ্বরলালের ভাইপো মনবিন্দর সিং সংবাদ সংস্থা পিটিআইকে এবিষয়ে বলতে গিয়ে বলেন, ”আমার কাকা ঈশ্বরলাল সিংয়ের প্রয়াণ হয়েছে।” কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং টুইটারে লিখেছেন, ”এক অপূরণীয় ক্ষতি। আইএনএ-র অবসরপ্রাপ্ত মেজর ঈশ্বরলাল সিং ভারতের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন নজিরবিহীন সাহস ও অধ্যবসায়ের সঙ্গে। আমি ২০১৯ সালের নভেম্বরে সিঙ্গাপুর সফরে তাঁর সঙ্গে হওয়া সাক্ষাতের কথা স্মরণ করতে চাই। তাঁর প্রয়াণে আমি মর্মাহত। তাঁর পরিবারকে সমবেদনা জানাই।”

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

Advertising
Advertising

[আরও পড়ুন: কং বিধায়কদের কাছ থেকে টাকা উদ্ধার কাণ্ড: ফেস সিআইডিকে তদন্তে বাধা অসম পুলিশের]

সিঙ্গাপুরের ভারতীয় দূতাবাসও ঈশ্বরীলালের মৃত্যুতে শোকপ্রকাশ করেছে। তাদের তরফেও এই খবর জানিয়ে টুইট করা হয়েছে। পোস্টে লেখা হয়েছে, ”আইএনএ-র সেনানী ঈশ্বরলাল সিংয়ের প্রয়াণে আমরা গভীর শোকাহত। তাঁর আত্মার শান্তি কামনা করি।”

১৯৪২ সালের ১ সেপ্টেম্বর দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ব্রিটিশদের হাত থেকে দেশকে স্বাধীন করার লক্ষ্যে আইএনএ গঠিত হয়। রাসবিহারী বসুর হাতেই এই সেনাবাহিনীর জন্ম হলেও ১৯৪৩ সালে তিনি আইএনএ-র দায়িত্ব দেন নেতাজি সুভাষচন্দ্র বসুকে। সেই সময় থেকেই এই সেনাবাহিনীর নাম হয় আজাদ হিন্দ বাহিনী। গান্ধী, নেহরু, মৌলানা আজাদ ও নিজের নামে বাহিনীর বিভিন্ন বিভাগের নামকরণ করেন সুভাষচন্দ্র। এই বাহিনীতেই মেজর পদে ছিলেন ঈশ্বরীলাল। ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের এক উজ্জ্বল অধ্যায়ের এক প্রতিনিধি ছিলেন তিনি।

[আরও পড়ুন: ছত্তিশগড়ে বজ্রপাতের বলি ৫, বাজের আগুনে ঝলসে গেল ২৩টি ভেড়াও]

Advertisement
Next