নজরে চিন, এডেন উপসাগরে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে শক্তি প্রদর্শন ভারতীয় রণতরীর

07:18 PM Jun 21, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সমুদ্রে ক্রমে আগ্রাসী হয়ে উঠছে চিন (China)। বিস্তীর্ণ জলরাশিতে টহল দিচ্ছে লালফৌজের রণতরী। এহেন পরিস্থিতিতে সামরিক সম্পর্ক আরও মজবুত করে প্রথমবার ইউরোপীয় ইউনিয়নের (European Union) নৌবাহিনীর সঙ্গে মহড়া চালাল ভারতীয় নৌসেনা।

Advertisement

[আরও পড়ুন: ধর্ষণের জন্য মহিলাদের পোশাককেই দায়ী করলেন ইমরান খান, তুঙ্গে বিতর্ক]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ১৮ ও ১৯ জুন এডেন উপসাগরে ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর সঙ্গে মহড়া চালায় ভারতীয় রণতরী ‘আইএনএস ত্রিখণ্ড’। সব মিলিয়ে ওই মহড়ায় ভারত-সহ অংশ নেয় চার দেশের পাঁচটি রণতরী। যার মধ্যে ইটালি, ফ্রান্স ও স্পেন ইউরোপীয় ইউনিয়নের সদস্য। বলে রাখা ভাল, ভারত মহাসাগরে ‘হর্ন অফ আফ্রিকা’র কাছে সোমালি জলদস্যুদের হঠিয়ে দিতে বেশ কয়েকবছর ধরেই ‘অপারেশন আটলান্টা’ শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন। সম্প্রতি ওই অঞ্চলে জলদস্যু দমনে মোতায়েন রয়েছে ভারতীয় যুদ্ধজাহাজ ‘আইএনএস ত্রিখণ্ড’। নৌমহড়া নিয়ে চার দেশের এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে, যুদ্ধের কৌশল ঝালিয়ে নিতে এবং জলদস্যু দমনে যৌথভাবে কাজ করার উদ্দেশ্যে এই মহড়া চালানো হয়েছে। এর মাধ্যমে ওই জলরাশিতে শান্তি, সুরক্ষা ও স্থিতবস্থা বজায় রাখার কাজ করবে মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলি।

Advertising
Advertising

এদিকে, দক্ষিণ চিন সাগর ও ভারত মহাসাগরে চিনা নৌবাহিনীর আগ্রাসী মনোভাব নিয়ে সিঁদুরে মেঘ দেখছে গোটা বিশ্ব। এহেন উদ্বেগজনক পরিস্থিতিতে আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, জাপান ও অস্ট্রেলিয়ার সঙ্গে সামরিক মহড়া চালিয়ে কৌশলগত সম্পর্ক আরও মজবুত করতে চাইছে নয়াদিল্লি।

[আরও পড়ুন: সৌদি আরব থেকে সরছে মার্কিন মিসাইল সিস্টেম, হামলার আশঙ্কায় উদ্বিগ্ন রিয়াধ]

Advertisement
Next