shono
Advertisement

পিছু ছাড়ছে না দুঃসময়, বিপর্যস্ত তুরস্ক কাঁপছে সংক্রামক অসুখের আতঙ্কে

পর্যাপ্ত শৌচাগারের অভাবে বিধ্বস্ত জনস্বাস্থ্য।
Posted: 07:24 PM Feb 21, 2023Updated: 07:24 PM Feb 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) বিপর্যস্ত তুরস্ক (Turkey)। এর মধ্যেই সোমবার বিকেলে ফের কেঁপে উঠেছিল ক্ষতিগ্রস্ত হাতায় এলাকাটি। ইতিমধ্যেই তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত অন্তত ২০০ জন। এই পরিস্থিতিতে এবার অন্য বিপদের আশঙ্কাও ঘনাল সেদেশে। আগেই প্রাণে বেঁচে যাওয়া গৃহহীন মানুষদের পাশে সেভাবে যে সরকার দাঁড়াচ্ছে না এই অভিযোগ উঠেছিল। এক জায়গায় বাধ্যত অনেক মানুষকে থাকতে হচ্ছে। পর্যাপ্ত শৌচাগারের অভাব ক্রমেই প্রকট হয়েছে। এমতাবস্থায় সেখানে নানা ধরনের সংক্রামক অসুখের প্রাদুর্ভাব শুরু হওয়ার আশঙ্কাও তৈরি হয়েছে। একই অবস্থা সিরিয়ার ভূমিকম্পে বিধ্বস্ত অঞ্চলগুলিতেও।

Advertisement

একে তো ভূমিকম্প থেকে রেহাই মিলছে না। মাঝে মাঝেই কেঁপে উঠছে মাটি। কিন্তু এরই পাশাপাশি দুর্ঘটনা থেকে রেহাই পাওয়া পরিবারগুলি কাঁপছে অন্য আশঙ্কাতেও। অভিযোগ উঠছে, অস্থায়ী ছাউনিতে একসঙ্গে অনেককে থাকতে হচ্ছে। অথচ পর্যাপ্ত শৌচাগার নেই। দেখা যাচ্ছে, কোনও কোনও এলাকায় যেখানে অন্তত ২৫টি শৌচাগার প্রয়োজন, সেখানে রয়েছে মাত্র ১টি।

[আরও পড়ুন: রুশদির উপর হামলার ‘পুরস্কার’, আততায়ীকে জমি দিল ইরানের মৌলবাদী সংগঠন]

এই ধরনের অস্বাস্থ্যকর পরিবেশে দ্রুত সংক্রামক রোগ ছড়াতে পারে। তাই আগামী ২ থেকে ৪ সপ্তাহ সতর্ক থাকা প্রয়োজন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। অন্যথায় ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে বিপদ আরও বাড়তে বলেই আশঙ্কা। জলবাহিত, খাদ্যবাহিত কিংবা শ্বাসযন্ত্রে সংক্রমণজনিত অসুখে ভুগতে পারেন বহু মানুষ।

[আরও পড়ুন: বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে গ্রুপ ডি’র চাকরি হারানো ১,৯১১ কর্মী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement