shono
Advertisement

Israel-Hamas War: যুদ্ধবিরতি শুরু হতেই রকেট হামলার ছক হামাসের! সতর্কবার্তা ইজরায়েলের

আক্রমণ চালিয়ে যাব, হুঁশিয়ারি ইজরায়েলের।
Posted: 12:59 PM Nov 24, 2023Updated: 02:06 PM Nov 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েল-হামাস সংঘর্ষে প্রথমবার যুদ্ধবিরতি। কিন্তু ১৫ মিনিটের মধ্যেই ফের গাজায় শোনা গেল সাইরেনের আওয়াজ। ইজরায়েলের (Israel) প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট সাফ হুঁশিয়ারি দিয়ে জানান, হামাসের সঙ্গে সাময়িক যুদ্ধবিরতি শেষ হলেই অন্তত দুমাস ধরে চলবে সামরিক অভিযান। জানা গিয়েছে, এই চারদিনের মধ্যেই হামাসের দখল থেকে মুক্তি দেওয়া হবে ইজরায়েলি পণবন্দিদের।

Advertisement

বুধবার সকালে ইজরায়েলের ক্যাবিনেটে ভোটাভুটির মাধ্যমে ঠিক হয় ৫০ জন পণবন্দিকে মুক্তি দেওয়ার হামাসের (Hamas) প্রস্তাব মেনে চার দিনের যুদ্ধবিরতি ঘোষণা করা হবে। তার পরেই জানানো হয়, শুক্রবার ভারতীয় সময় সকাল সাড়ে দশটা থেকে শুরু হবে যুদ্ধবিরতি। ওইদিনই সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ ১৩ জন পণবন্দিকে মুক্তি দেবে হামাস। একই পরিবারের সদস্য শিশু ও মহিলাদের ছেড়ে দেওয়া হবে বলে মধ্যস্থতাকারী কাতারের বিদেশমন্ত্রক সূত্রে খবর। চারদিনেই মুক্তি দেওয়া হবে ৫০ পণবন্দিকে। 

[আরও পড়ুন: নৌসেনা কর্মীদের মৃত্যুদণ্ড রদে আর্জি ভারতের, পুনর্বিবেচনার সিদ্ধান্ত কাতারের]

এছাড়া ইজরায়েলের জেলে বন্দি থাকা প্যালেস্টাইনিদেরও ছেড়ে দেওয়া হবে। যদিও কাদের মুক্তি দেবে ইজরায়েল, তার বিস্তারিত বিবরণ জানা যায়নি। শুক্রবার যুদ্ধবিরতি শুরুর পরেই গাজা (Gaza) সংলগ্ন দুটি ইজরায়েলি গ্রামে বাসিন্দাদের সতর্ক করে প্রশাসন। দুই গ্রামে রকেট হামলার পরিকল্পনা করছে হামাস, সেরকমই আশঙ্কা ইজরায়েলের। সংঘর্ষবিরতির আগে হাসপাতাল লক্ষ্য করে হামলা চালিয়েছে ইজরায়েল, পালটা এমন অভিযোগ এনেছে হামাস।

সংঘর্ষবিরতি শুরুর পরেই পালটা আক্রমণের হুঁশিয়ারি দিয়েছেন ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী। গ্যালান্ট সাফ বলেন, হামাসের সঙ্গে এই সাময়িক যুদ্ধবিরতি কেটে যাক, তার পর ফের শুরু হবে ইজরায়েলের অভিযান। অন্তত আরও দুমাস অভিযান চালাবে ইজরায়েলের সেনা। এই সংক্ষিপ্ত সময়ের মধ্যে ইজরায়েলি সেনা আবার সংঘর্ষের জন্য নিজেদের তৈরি করে নেবে, মত গ্যালান্টের।

[আরও পড়ুন: স্কুলের বাইরে ছুরি হাতে তাণ্ডব ‘শরণার্থী’র, আহত ৫, প্রতিবাদে রণক্ষেত্র ডাবলিন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement