shono
Advertisement

এবার দক্ষিণ গাজায় বিমান হানা ইজরায়েলের, মৃত অন্তত ৩২

বাসিন্দাদের এলাকা ছাড়ার হুমকি ইজরায়েলের।
Posted: 03:23 PM Nov 18, 2023Updated: 03:33 PM Nov 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করার পর এবার দক্ষিণ গাজায় আঘাত হানল ইজরায়েল। সেখানে হামাস জঙ্গিদের নিকেশ করতে বোমা ফেলল ইজরায়েলি ফৌজ। প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩২ জন। জানিয়েছেন দক্ষিণ গাজার এক স্বাস্থ্য আধিকারিক। যার মধ্যে রয়েছে শিশুরাও। আহত বহু। ফলে আরব-ইহুদি সংঘাত এবার আরও ভয়ানক রূপ নিচ্ছে।   

Advertisement

রয়টার্স সূত্রে খবর, শনিবার দক্ষিণ গাজার (South Gaza) বৃহত্তম শহর খান ইউনিসের বসতি এলাকায় আক্রমণ করে ইজরায়েলের বিমানবাহিনী। এই হামলায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ ধ্বংসস্তূপের নিচে এখনও অনেকে আটকে রয়েছেন বলে জানা গিয়েছে। শুক্রবারই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর এক সহযোগী মার্ক রেগেভ সংবাদমাধ্যমে জানিয়েছিলেন, “আমরা বাসিন্দাদের এলাকা ছেড়ে অন্যত্র চলে যাওয়ার কথা বলেছি। আমরা জানি এটা সকলের জন্য সম্ভব নয়। কিন্তু আমরা সাধারণ মানুষদের এই সংঘর্ষের মধ্যে পড়ে থাকতে দেখতে চাই না।” 

[আরও পড়ুন: ‘আরব বিশ্বের হয়ে জঞ্জাল সাফ’, ইজরায়েলি রাষ্ট্রদূতের মন্তব্যে গাজার ভবিষ্যৎ নিয়ে জল্পনা]

গত বুধবার ইজরায়েলের (Israel) পক্ষ থেকে দক্ষিণ গাজার সবচেয়ে বড় শহর খান ইউনিসের পূর্ব দিকে বনি শুহাইলা, খুজা, আবাসান এবং আল কারা অঞ্চলে লিফলেট ফেলা হয়। সেখানকার বাসিন্দাদের অবিলম্বে এলাকা ছেড়ে দেওয়ার জন্য সতর্ক করা হয়েছিল। লিফলেটে বলা হয়েছিল, “জঙ্গি সংগঠনগুলোর ব্যবহার করা সব বাড়িগুলোকে নিশানা করা হবে। আইডিএফ আপনাদের ক্ষতির হাত থেকে রক্ষা করবে। আপনরা শীঘ্রই এলাকা খালি করে নিরাপদ আশ্রয়ে চলে যান।”

উল্লেখ্য, দক্ষিণ গাজার খান ইউনুস শহর এবং আশপাশের এলাকায় রয়েছে একাধিক বড় শরণার্থী শিবির। গাজায় ইজরায়েলের হামলা চালানোর পর থেকে প্যালেস্তিনীয়দের মৃতের সংখ্যা ইতিমধ্যেই ১১ হাজার পেরিয়ে গিয়েছে। এবার ইহুদি দেশটির কোপ পড়ল এখানেও। ফলে এই মৃত্যুমিছিল আরও বাড়বে বলে আশঙ্কা করছে কূটনৈতিক মহল।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে ভারতের পাশে ফ্রান্স, প্রশ্ন নিরাপত্তা পরিষদের সংস্কার নিয়ে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement