shono
Advertisement

লোহিত সাগরে যুদ্ধের ডঙ্কা, ‘দুবার ভাবব না’, হাউথিদের উপর হামলা নিয়ে সুর চড়ালেন বাইডেন

বৃহস্পতিবারই হাউথিদের উপর একযোগে হামলা চালিয়েছে আমেরিকা ও ব্রিটেন।
Posted: 09:50 AM Jan 12, 2024Updated: 04:55 PM Jan 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন (USA) নাগরিকদের সুরক্ষার স্বার্থে সরাসরি পদক্ষেপ করা হবে। লোহিত সাগরে মার্কিন বাণিজ্যতরী লক্ষ্য করে হাউথিদের হামলার পরেই কড়া হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। তিনি আরও জানিয়েছেন, হাউথিদের দখলে থাকা ইয়েমেনের একাধিক এলাকায় বৃহস্পতিবার মিসাইল হামলা চালানো হয়েছে। সূত্রের খবর,হাউথি (Houthi) অধ্যুষিত এলাকায় আছড়ে পড়েছে একাধিক দেশের ছোড়া মিসাইল।

Advertisement

বাইডেন জানান, তাঁর নির্দেশেই মার্কিন সেনার সঙ্গে একজোট হয়ে হামলা চালিয়েছে ব্রিটেন। সেই বাহিনীকে সমর্থন করেছে অস্ট্রেলিয়া, বাহরেইন, কানাডা ও নেদারল্যান্ডস। ইয়েমেনের একাধিক এলাকায় আছড়ে পড়েছে এই যৌথ বাহিনীর মিসাইল। কারণ হাউথিরা বারবার সমুদ্রের গুরুত্বপূর্ণ রুটে হামলা চালাচ্ছে। গাজায় ইজরায়েলের সামরিক হানার পালটা দিতেই এই হামলা বলে দাবি করেছে হাউথিরা। তার জেরে নৌচলাচলের নিরাপত্তা ও স্বাধীনতা বিঘ্নিত হচ্ছে। মার্কিন প্রেসিডেন্টের বিবৃতিতে আরও বলা হয়, ইতিহাসে প্রথমবার অ্যান্টি শিপ ব্যালিস্টিক মিসাইল ব্যবহার করে হামলা হয়েছে হাউথিদের উপরে।

[আরও পড়ুন: সাতসকালে সুজিত বসুর বাড়িতে ইডি, তল্লাশি তাপস রায়ের দুই ঠিকানাতেও]

চলতি মাসেই বাইডেন বলেছিলেন, আমেরিকার জাহাজ লক্ষ্য করেই হামলা চালাচ্ছে হাউথিরা। এর আগে কোনোদিন এমন বড় মাপের হামলা করেনি ইয়েমেনের জঙ্গিগোষ্ঠীটি। তার পালটা দিতেই বৃহস্পতিবার বড়সড় হামলা চালানো হয়েছে। বাইডেনের হুঁশিয়ারি, “আমাদের দেশের নাগরিক ও আন্তর্জাতিক বাণিজ্যে বাধা দিলে সরাসরি পদক্ষেপ করতে দুবার ভাবব না।” উল্লেখ্য, লোহিত সাগরে হাউথিদের ঠেকাতে ইতিমধ্যেই জোট গড়েছে আমেরিকা ও তার মিত্র দেশগুলো। তবে হাউথিদের তরফে এই হামলা নিয়ে পালটা কিছু বলা হয়নি।

[আরও পড়ুন: হিন্দুত্বের বিরোধী কংগ্রেস, রামমন্দির আমন্ত্রণ প্রত্যাখ্যান নিয়ে খোঁচা বিজেপির, পালটা পাইলটের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement