shono
Advertisement

G-20: নিজ্জর খুনের পর প্রথমবার মুখোমুখি মোদি-ট্রুডো! এড়ালেন জিনপিং

ভারতের নেতৃত্বে অনুষ্ঠিত হতে চলেছে জি-২০ ভারচুয়াল সামিট।
Posted: 02:42 PM Nov 22, 2023Updated: 02:42 PM Nov 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের খুন নিয়ে তলানিতে ঠেকেছে ভারত-কানাডা কূটনৈতিক সম্পর্ক। অভিযোগ পালটা অভিযোগের ধারা অব্যাহত। এই আবহে প্রথমবার মুখোমুখি হতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। জি-২০ সামিটের ভারচুয়াল বৈঠকে। ফলে স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক মহলে প্রশ্ন উঠছে, দুদেশের সম্পর্কের ফাটল মেরামতের কোনও পথ কি বেরবে? তবে থাকছেন না চিনের প্রেসিডেন্ট শি জিনপিং।

Advertisement

আজ বুধবার বিকাল সাড়ে ৫টায় ভারতের নেতৃত্বে অনুষ্ঠিত হতে চলেছে জি-২০ সামিটের ভারচুয়াল বৈঠক। এখানেই যোগ দেবেন কানাডার (Canada) প্রধানমন্ত্রী। এদিন ট্রুডোর কার্যালয়ের তরফে তাঁর সময়সূচী প্রকাশ করা হয়েছে। বলে রাখা ভালো, গত সেপ্টেম্বর মাসেই ট্রুডো অভিযোগ আনেন, কানাডার খলিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জর খুনের নেপথ্যে ভারতের হাত রয়েছে। এর পর থেকে ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত। দুই দেশ থেকেই অপর দেশের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করা হয়। এর পর ভারত থেকে ৪০ জন কূটনীতিককে দেশে ফিরিয়ে নেয় কানাডা। এর পর থেকেই খলিস্তানি কাঁটায় বিদ্ধ হয়ে আছে দুদেশের সম্পর্ক। ফলে দুই দেশের রাষ্ট্রপ্রধানরা মুখোমুখি হলে কী বার্তা দেওয়া হয় সেদিকেই নজর এখন সকলের। 

[আরও পড়ুন: যুদ্ধবিধ্বস্ত গাজার পাশে থাকা বার্তা মাস্কের, বড় অনুদানের ঘোষণা মার্কিন ধনকুবেরের]

অন্যদিকে, গত সেপ্টেম্বর মাসে দিল্লিতে আয়োজিত জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উপস্থিত না থাকলেও এদিনের ভারচুয়াল সামিটে তিনি যোগ দিচ্ছেন। আর প্রত্যাশিতভাবে এইবারেও অনুপস্থিত থাকছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। তাঁর বদলে উপস্থিত থাকবেন সেদেশের প্রিমিয়ার লি কিয়াং। লাদাখ, দক্ষিণ চিন সাগর-সহ একাধিক বিষয়ে ভারতের সঙ্গে সংঘাতে জড়িয়েছে কমিউনিস্ট দেশটি। তার মাঝে আগুনে ঘি ঢালার মতো কাজ করেছে চিনের নয়া ম্যাপ বিতর্ক। ফলে এইবারও ভারতের মুখোমুখি হতে চাইছেন না জিনপিং। এমনটাই মত বিশ্লেষকদের।

তবে এই ভারচুয়াল সামিটে রাষ্ট্রনেতাদের উপস্থিতি নিয়ে আশাবাদী ভারত। এই বিষয়ে বিদেশসচিব বিনয় কোয়াত্রা বলেন, “আমরা আশা করছি বিশাল সংখ্যায় রাষ্ট্রনেতারা এই সামিটে উপস্থিত থাকবেন।”

[আরও পড়ুন: স্বস্তিক ‘ঘৃণার চিহ্ন’ বলে দাবি ট্রুডোর! নতুন করে বিতর্ক ঘনাচ্ছে কানাডায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement