shono
Advertisement
US

'মানবাধিকার নিয়ে ভারতকে জ্ঞান দিয়ে লাভ নেই', মত ভারতীয় বংশোদ্ভূত মার্কিন জনপ্রতিনিধিদের

ভারতের গণতন্ত্র, মানবাধিকার বা ধর্মীয় সংখ্যালঘুদের অবস্থা নিয়ে সাম্প্রতিককালে বেশ কয়েকটি রিপোর্ট পেশ করেছে আমেরিকা।
Published By: Anwesha AdhikaryPosted: 03:46 PM May 17, 2024Updated: 03:46 PM May 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: "মানবাধিকার নিয়ে ভারতকে জ্ঞান দিয়ে কোনও লাভ নেই।" এমনটাই মত ভারতীয় বংশোদ্ভূত মার্কিন জনপ্রতিনিধিদের। তাঁরা মনে করছেন, দুই দেশের মধ্যে আলোচনা করেই গণতন্ত্র বা মানবাধিকার সংক্রান্ত সমস্যা মেটানো যেতে পারে। উল্লেখ্য, ভারতের গণতন্ত্র, মানবাধিকার বা ধর্মীয় সংখ্যালঘুদের অবস্থা নিয়ে সাম্প্রতিককালে বেশ কয়েকটি রিপোর্ট পেশ করেছে আমেরিকা। সেই পরিস্থিতিতেই মুখ খুলেছেন মার্কিন (US) জনপ্রতিনিধিরা।

Advertisement

দেশি ডেকেডস নামে একটি সম্মেলনে যোগ দিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন জনপ্রতিনিধিরা। রো খান্না, শ্রী থানেদার, প্রমীলা জয়পাল এবং অমি বেরা যোগ দিয়েছিলেন ওই সম্মেলনে। সেখানেই ভারতের পরিস্থিতি নিয়ে মার্কিন রিপোর্ট প্রকাশের প্রসঙ্গ ওঠে। আলোচনা চলাকালীন রো খান্না বলেন, প্রায় ২০০ বছর ব্রিটিশদের নিয়ন্ত্রণে ছিল ভারত। সেদেশের প্রশাসনের সঙ্গে যেকোনও আলোচনার আগে এই বিষয়টি মনে রাখতে হবে সকলকে। মার্কিন সাংসদের মতে, "শত বছর ধরে ঔপনিবেশিক প্রভুরা ভারতকে (India) জ্ঞান দিয়ে এসেছে। এখনও সেভাবে কথা বললে কোনও লাভ হবে না।"

[আরও পড়ুন: প্রথমবার শুধু পণবন্দিদের জন্য বৈঠক রাষ্ট্রসংঘে, হামাসের ডেরা থেকে মুক্তি কবে?

কীভাবে ভারতের সঙ্গে মানবাধিকার প্রসঙ্গে আলোচনা করা যেতে পারে? খান্না জানিয়েছেন, "ভারতকে বলতে হবে, তোমাদের গণতান্ত্রিক পদ্ধতিতে গলদ রয়েছে। আমাদের গণতন্ত্রও পুরোপুরি সঠিক নয়। তাই মানবাধিকার রক্ষা ও অন্যান্য ইস্যুতে দুই দেশ মিলিতভাবে কাজ করতে পারে।" মার্কিন জনপ্রতিনিধির মতে, এইভাবে বার্তা দিলে আমেরিকার পরামর্শ শুনতে পারে ভারত। অনুষ্ঠানে উপস্থিত আরেক মার্কিন জনপ্রতিনিধি প্রমীলা জয়পাল বলেন, "আমার মনে অন্য দেশের ত্রুটি নিয়ে আলোচনা করতে হলে নিজের দেশের ত্রুটি নিয়েও কথা বলতে হবে। কাউকে জ্ঞান দেওয়া উচিত নয়।" তাঁর মতে, চিনে উইঘুর মুসলিমদের অবস্থা নিয়ে আমেরিকা যেভাবে মতামত দেয় সেভাবেই ভারতে কী হচ্ছে সেদিকেও নজর রাখা দরকার।

[আরও পড়ুন: এভারেস্ট ও MDH মশলায় ক্যানসারের ‘বিষ’! এবার আমদানিতে নিষেধাজ্ঞা জারি নেপালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দেশি ডেকেডস নামে একটি সম্মেলনে যোগ দিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন জনপ্রতিনিধিরা। রো খান্না, শ্রী থানেদার, প্রমীলা জয়পাল এবং অমি বেরা যোগ দিয়েছিলেন ওই সম্মেলনে
  • রো খান্না বলেন, প্রায় ২০০ বছর ব্রিটিশদের নিয়ন্ত্রণে ছিল ভারত। সেদেশের প্রশাসনের সঙ্গে যেকোনও আলোচনার আগে এই বিষয়টি মনে রাখতে হবে সকলকে।
  • চিনে উইঘুর মুসলিমদের অবস্থা নিয়ে আমেরিকা যেভাবে মতামত দেয় সেভাবেই ভারতে কী হচ্ছে সেদিকেও নজর রাখা দরকার।
Advertisement