shono
Advertisement

শপথগ্রহণের পরেই ভারত সফরের আবেদন, চিনপন্থী মুইজ্জুকে অনুমতি দেয়নি দিল্লি!

চিন সফরের পরেই মোদির সঙ্গে দেখা করতে পারেন মুইজ্জু।
Posted: 09:38 AM Jan 10, 2024Updated: 02:09 PM Jan 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনপন্থী মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুকে (Mohamed Muizzu) যে ভারত পছন্দ করছে না, তা আগেই বুঝিয়ে দিয়েছিল দিল্লি (Delhi)। সূত্রের খবর চিন (China) সফরের আগে প্রেসিডেন্ট হওয়ার পরে পরে ভারত সফরের জন্য আবেদন করেছিল মালদ্বীপের প্রেসিডেন্টের অফিস। যদিও ভারতের তরফে এখনও পর্যন্ত অনুমোদন মেলেনি!  কেন? নেপথ্যে কী মুইজ্জু বেজিং ঘেঁষা মনোভাব?

Advertisement

সূত্রের খবর, ১৭ নভেম্বর নতুন প্রেসিডেন্টের শপথগ্রহণের আগেই ভারত সফরের প্রস্তাব করেছিল মালদ্বীপ। ২০২৩ সালের ডিসেম্বরে সময় চেয়েছিল দ্বীপরাষ্ট্র। মালদ্বীপ সরকার এখনও ওই বিষয়ে ভারতের অনুমোদনের অপেক্ষা রয়েছে। এর থেকে একটি বিষয় স্পষ্ট। একদিকে যেমন প্রকাশ্যে চিনের দিকে ঝুঁকছেন মুইজ্জু, অন্যদিকে নতুন প্রেসিডেন্টের ভারত বিরোধিতাকে ভালোভাবে নেওয়া হচ্ছে না, বুঝিয়ে দিচ্ছি দিল্লি।

 

[আরও পড়ুন: ভাইরাল গানে নেচে রিলস বানানো নিয়ে বচসা, স্বামীর গলা টিপে খুন করল স্ত্রী!]

উল্লেখ্য, শপথগ্রহণের পর মালদ্বীপের প্রেসিডেন্টের ভারত সফর বহুদিনের রেওয়াজ। যদিও সাম্প্রতিক চিন সফরের আগে তুরস্ক এবং ইউএই তে সফর করেন মুইজ্জু। এদিকে চিনপন্থী প্রেসিডেন্টকে সরানোর দাবি উঠছে খোদ দ্বীপরাষ্ট্রেই। সুখে-দুঃখে পাশে থাকা দীর্ঘদিনের বন্ধু ভারতের সঙ্গে তিক্ত সম্পর্ক মেনে নিতে পারছেন না সে দেশের রাজনৈতিক মহলের বড় অংশ। এই অবস্থায় মালদ্বীপের সরকারের তরফে জানানো হয়েছে, চিন সফরের পরেই মোদির সঙ্গে দেখা করতে দিল্লি যাবেন মুইজ্জু।

 

[আরও পড়ুন: আসানসোলে আগ্নেয়াস্ত্র-সহ গ্রেপ্তার RSS কর্মী, থানায় গিয়ে বিক্ষোভ অগ্নিমিত্রার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement