shono
Advertisement

ভারতকে ফের ধাক্কা, এবার তুরস্কের থেকে সামরিক ড্রোন কিনছে মালদ্বীপ

এতদিন নয়াদিল্লির সঙ্গেই এই সংক্রান্ত চুক্তি ছিল দ্বীপরাষ্ট্রটির।
Posted: 04:20 PM Jan 17, 2024Updated: 04:20 PM Jan 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সঙ্গে মালদ্বীপের কূটনৈতিক সম্পর্ক ক্রমেই জটিল হয়ে উঠছে। চিনের (China) উসকানিতেই পড়শি দ্বীপরাষ্ট্রটি ‘ভারত বিরোধী’ অবস্থান নিয়েছে, নিশ্চিত ওয়াকিবহাল মহল। এই পরিস্থিতিতে তুরস্কের সঙ্গে ৩৭ লক্ষ মার্কিন ডলারের সামরিক ড্রোন কেনার চুক্তি করল মালদ্বীপ। এতদিন গভীর সমুদ্রে টহলদারির জন্য এই ড্রোন ভারতের থেকেই কিনত তারা। কিন্তু সম্পর্কের অবনতি এমন জায়গায় পৌঁছেছে, যে ভারতের পরিবর্তে তুরস্কের সঙ্গে নয়া চুক্তি করলেন মুইজ্জুরা।

Advertisement

এদিকে মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট দ্বীপরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় সেনাকর্মীদের সরানোর জন্য ডেডলাইন বেঁধে দিয়েছেন। ১৫ মার্চের মধ্যে সেদেশ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ৭৭ জন সেনা জওয়ানকে। প্রসঙ্গত, ভারত মালদ্বীপের সেনাকে অত্যাধুনিক ধ্রুব লাইট হেলিকপ্টার ও ডর্নিয়ার বিমান উপহার দিয়েছিল। দুটি কপ্টারে বিভিন্ন রোগীদের রাজধানী মালের হাসপাতালে পৌঁছে দেওয়া হয়। এভাবে অত্যন্ত ৫০০ লোকের প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। অন্যদিকে বিমানটির সাহায্যে মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্স তথা এমএনডিএফ আগ্নেয়াস্ত্র ও মাদক পাচার রুখতে নজরদারি চালায়।

[আরও পড়ুন: সিমকার্ড, ইন্টারনেট ছাড়াই ফোনে চলবে ভিডিও! প্রয়ুক্তিতে ‘বিপ্লব’ আনবে কেন্দ্র]

কিন্তু বর্তমান পরিস্থিতিতে এই সাহায্য়ের কথা ভুলেছে মালদ্বীপ। ওয়াকিবহাল মহলের মতে, এর পিছনে রয়েছে চিন। চিনপন্থী মুইজ্জু ক্ষমতায় আসার পর থেকেই ভারতের সঙ্গে দ্বীপরাষ্ট্রের সম্পর্ক ক্রমেই তলানিতে পৌঁছেছে।

[আরও পড়ুন: দুয়ারে সরকারেও ‘বঞ্চিত’, সরকারি পরিষেবা দিতে নয়া কর্মসূচি ঘোষণা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement