shono
Advertisement

‘মোদির কাছে ক্ষমা চান’, মালদ্বীপের বিরোধী দলনেতার পরামর্শে আরও অস্বস্তিতে মুইজ্জু

‘চিনপন্থী’ মুইজ্জুর আমলে যেভাবে ভারত-মালদ্বীপ দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটেছে, তা নিয়ে সরব বিরোধীরা।
Posted: 10:24 AM Jan 31, 2024Updated: 10:24 AM Jan 31, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মালদ্বীপ-ভারত সংঘাতের মধ্যেই প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুকে (Mohamed Muizzu) ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির (PM Narendra Modi) কাছে ক্ষমা চাইতে বললেন মালদ্বীপের (Maldives) বিরোধী দলনেতা কাসিম ইব্রাহিম। ব্যক্তিগতভাবে মোদির পাশাপাশি ভারত সরকারের কাছেও ক্ষমা প্রার্থনার পরামর্শ দিলেন ইব্রাহিম। মালদ্বীপ সংসদে সংখ্যার বিচারে প্রধান বিরোধী দল এমডিপি। সম্প্রতি তারা প্রেসিডেন্ট মুইজ্জুর বিরুদ্ধে ইম্পিচমেন্ট প্রস্তাব আনার কথা জানিয়েছে। তার মধ্যেই মোদির কাছে ক্ষমা চাইতে বললেন জুমহুরি পার্টির নেতা কাসিম ইব্রাহিম।

Advertisement

ইব্রাহিম বলেন, কোনও দেশ সম্পর্কে, বিশেষ করে প্রতিবেশী দেশ সম্পর্কে এমন কথা বলা উচিত নয়, যা সম্পর্ককে প্রভাবিত করে। আমাদের রাষ্ট্রের প্রতিও আমাদের একটি বাধ্যবাধকতা রয়েছে, যা অবশ্যই বিবেচনা করা উচিত। রাষ্ট্রপতি সোলিহ এই বাধ্যবাধকতা বিবেচনা করেই “ইন্ডিয়া আউট” প্রচার নিষিদ্ধ করতে নির্দেশ জারি করেছিলেন। এখন ইয়ামিন (সাবেক রাষ্ট্রপতি আবদুল্লাহ ইয়ামিন) প্রশ্ন তুলছেন যে মুইজ্জু, যিনি ‘ইন্ডিয়া আউট’ ক্যাম্পেনে অংশ নিয়েছিলেন, কেন রাষ্ট্রপতির ডিক্রি বাতিল করেননি?”

 

[আরও পড়ুন: বাজেট অধিবেশনেই CAA লাগুর পরিকল্পনা! কোন পথে হাঁটছে কেন্দ্র?]

ইব্রাহিম আরও বলেন, “ওই ডিক্রি বাতিল করা উচিত নয়। কারণ এতে শুধু জাতির ক্ষতি হবে। আমি মুইজ্জুকে বলব যে এটা করা উচিত নয় কখনই। এইসঙ্গে আমি বলব, চিন সফরের পরে বিতর্কিত মন্তব্যের জন্য ভারত সরকার এবং প্রধানমন্ত্রী মোদি কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চান মুইজ্জু।

 

[আরও পডুন: আরএসএস নেতা খুনে পপুলার ফ্রন্টের ১৫ সদস্যকে মৃত্যুদণ্ড দিল কেরলের আদালত]

উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই মালদ্বীপের পার্লামেন্টে তুমুল মতবিরোধ চলছে। ‘চিনপন্থী’ প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর আমলে যেভাবে ভারতের সঙ্গে মালদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটেছে, সেই নিয়ে সরব বিরোধীরা। এহেন পরিস্থিতিতে রবিবার গুরুত্বপূর্ণ ভোটাভুটি হওয়ার কথা ছিল দ্বীপরাষ্ট্রটির সংসদে। মুইজ্জু সরকারের সাংবিধানিক বৈধতা নিশ্চিত করতে এদিন ভোটের আয়োজন করা হয়েছিল। সূত্রের খবর, সংসদ ভবনে গণ্ডগোল পাকায় শাসকদলের এমপিরাই। মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সাংসদদের এই হাতাহাতির ভিডিও। 

বলে রাখা ভালো, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষদ্বীপ সফরের পরেই মালদ্বীপ-ভারত সংঘাত তুঙ্গে উঠেছে। এর মাঝখানেই চিন সফরে গিয়েছিলেন মুইজ্জু। কূটনৈতিক টানাপোড়েনের এই আবহে চিনা ‘গুপ্তচর’ জাহাজের মালদ্বীপে আগমনে আরও অবনতি ঘটতে পারে দুই দেশের সম্পর্কে। এই নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিল মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি-সহ সমমনা দলগুলো। এই পদক্ষেপ যে আদতে দেশের জন্যই ক্ষতিকর তা নিয়ে সরব হন বিরোধী নেতারা। এই পরিস্থিতিতে ঘরেই ক্রমশ চাপ বাড়ছে চিনপন্থী প্রেসিডেন্টের। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement