shono
Advertisement

ভারত বিরোধিতায় বাড়ছে চাপ! মালদ্বীপের গুরুত্বপূর্ণ নির্বাচনে হেরে গেল মুইজ্জুর দল

নতুন করে অক্সিজেন পেল ভারতঘেঁষা এমডিপি।
Posted: 10:18 AM Jan 14, 2024Updated: 10:31 AM Jan 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সমালোচনা করার পর এবার ভোট ময়দানে বড় ধাক্কা খেলেন মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট মুইজ্জু। সেদেশের এক গুরুত্বপূর্ণ স্থানীয় নির্বাচনে হেরে গেল তাঁর দল। জয়ী ভারতপন্থী নেতা অ্যাডাম আজিম।

Advertisement

মালদ্বীপে ভারতঘেঁষা দল হিসেবে পরিচিত এমডিপি। তারাই সেদেশের বিরোধী দল। এবার রাজধানী মালের স্থানীয় নির্বাচনে কিন্তু শেষ হাসি তাদেরই। ভোটে জিতে শহরটির মেয়র হলেন অ্যাডাম। এতদিন এই পদে ছিলেন মুইজ্জু। কিন্তু প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার জন্য ইস্তফা দিতে হয়েছিল তাঁকে। এবার সেই পদেই মুইজ্জুর দলের প্রার্থী হেরে যাওয়ায় ‘সিঁদুরে মেঘ’ দেখছে ওয়াকিবহাল মহল। মনে করা হচ্ছে, ভারত বিরোধিতা করেই চাপে পড়তে হচ্ছে মুইজ্জু ও তাঁর দলকে। অন্যদিকে এই জয়ে নতুন করে অক্সিজেন পেয়েছে মালদ্বীপের বিরোধী দল। এখনও সরকারে অন্যতম সংখ্যাগরিষ্ঠ তারা। 

[আরও পড়ুন: বাজপেয়ীর বায়োপিক কি লোকসভা ভোটপ্রচারে বিজেপির অস্ত্র? মুখ খুললেন পঙ্কজ ত্রিপাঠী]

মুইজ্জু ‘চিনপন্থী’ নেতা। সেদেশের দায়িত্ব পাওয়ার পরই মালদ্বীপ থেকে ভারতীয় সেনা সরানোর নির্দেশ দেন তিনি। পাঁচদিনের চিন সফর সেরে শনিবারই ফিরেছেন নেতা। আর তার পরই তাঁকে বলতে শোনা যায়, ”আমরা ছোট হতে পারি। কিন্তু সেজন্য আমাদের ধমকে চমকে দাবিয়ে রাখার লাইসেন্স পেতে দেব না কাউকে।” কারও নাম না করলেও তিনি যে ভারতের উদ্দেশে এই কথা বলেছেন তা পরিষ্কার। এর মধ্যেই নির্বাচনের হার তাঁকে অস্বস্তিতে ফেলবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: বাজপেয়ীর বায়োপিক কি লোকসভা ভোটপ্রচারে বিজেপির অস্ত্র? মুখ খুললেন পঙ্কজ ত্রিপাঠী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement