পাকিস্তানিরাই ভারতের সবচেয়ে বড় সম্পদ! লাহোরে দাঁড়িয়ে মন্তব্য মণিশংকর আইয়ারের

02:40 PM Feb 12, 2024 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানিরাই ভারতের সবচেয়ে বড় সম্পদ! লাহোরে দাঁড়িয়ে বিতর্কিত মন্তব্য করলেন কংগ্রেস নেতা মণিশংকর আইয়ার (Mani Shankar Iyer)। তাঁর মতে, ভার‍ত যদি পড়শি দেশের প্রতি বন্ধুত্বপূর্ণ মনোভাব দেখায় তাহলে পাকিস্তান আরও বেশি করে বন্ধু হয়ে ওঠে। পাশাপাশি কেন্দ্রকে বিঁধে কংগ্রেস নেতার বার্তা, পাকিস্তানের সঙ্গে আলোচনার পথ বন্ধ করে সবচেয়ে বড় ভুল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

Advertisement

দিনকয়েক আগেই রামমন্দির নিয়ে বিতর্কিত পোস্টের জেরে আলোচনায় উঠে আসে মণিশংকর আইয়ারের নাম। এফআইআর দায়ের হয় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর মেয়ের বিরুদ্ধে। অভিযোগ, গত ২০ জানুয়ারি নিজের সোশাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে রামমন্দির উদ্বোধন নিয়ে ‘আপত্তিকর মন্তব্য’ করেছেন কংগ্রেস (Congress) নেতার কন্যা সুরণ্যা। ২০ জানুয়ারির পাশাপাশি অন্যান্য দিনেও ফেসবুক, ইউটিউব-সহ অন্য সমাজমাধ্যমে অত্যন্ত আপত্তিকর পোস্ট করেছিলেন।

[আরও পড়ুন: ১০০ দিনের বকেয়ার দাবি, সন্দেশখালির পথে আটকে পড়ল রাজ্যপালের কনভয়]

বিতর্কের আবহেই একটি অনুষ্ঠানে যোগ দিতে লাহোরে গিয়েছেন কংগ্রেস নেতা। সেখানেই পাকিস্তানিদের দরাজ প্রশংসা শোনা যায় তাঁর মুখে। সাফ জানান, পাকিস্তানের মতো উষ্ণ অভ্যর্থনা আরও কোনও দেশে মেলেনি। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বলেন, “আমার মনে হয় পাকিস্তানিরা সবসময়ে মাত্রাতিরিক্ত প্রতিক্রিয়া দেখাতেই পছন্দ করেন। ভারত যদি বন্ধুত্ব দেখায় তাহলে পাকিস্তানিরা আরও বেশি বন্ধু হয়ে ওঠে। সেরকমই ভারত আক্রমণাত্মক হলে আরও বেশি আক্রমণের ছক কষে পাকিস্তান।”

লাহোর থেকেই মোদি সরকারকে খোঁচা দেন পাকিস্তানে নিযুক্ত প্রাক্তন ভারতীয় আমলা। তাঁর মতে, যতই বিরোধিতা থাকুক না কেন পাকিস্তানের সঙ্গে আলাপ আলোচনার পথ খোলা রাখা উচিত ছিল ভারতের। গত ১০ বছর ধরে সেটা বন্ধ রেখে সবচেয়ে বড় ভুল করেছে সরকার। পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক করার সাহস আছে ভারতের, কিন্তু এক টেবিলে বসে শান্তিপূর্ণ আলোচনার সাহস নেই।

[আরও পড়ুন: আরও কাছাকাছি! আরামবাগে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রীর সঙ্গী দেব]

Advertisement
Next