shono
Advertisement

ইউক্রেন যুদ্ধে নিহত ৬ নেপালি যোদ্ধা, রাশিয়ার কাছে ক্ষতিপূরণ দাবি কাঠমান্ডুর

রুশ ফৌজে বিদেশি যোদ্ধা!
Posted: 08:55 PM Dec 04, 2023Updated: 09:01 PM Dec 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মস্কোর হয়ে লড়াই। নিহত নেপালের ৬ জওয়ান। রুশ ফৌজের হয়ে যুদ্ধের ময়দানে প্রাণ দিয়েছেন তাঁরা। তাই মস্কোর কাছে ক্ষতিপূরণ চাইল কাঠমান্ডু।

Advertisement

সোমবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে নেপালের বিদেশমন্ত্রক। জানানো হয়েছে, মৃতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ চাওয়া হয়েছে রাশিয়ার কাছে। একই সঙ্গে যুদ্ধে নিহতদের দেহ যেন দেশে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয় সেই দাবিও পেশ করা হয়েছে। ইউক্রেন যুদ্ধে নিহত নেপালি (Nepal) নাগরিকরা হলেন– প্রিতম খার্কি (সিয়াঞ্জা), গঙ্গারাজ মোক্তান (ইল্লাম), রাজকুমার খার্কি (দোলাখা), রূপক খার্কি (কপিলাবস্তু), দিওয়ান রাই (কাস্কি), সন্দীপ থাপালিয়া (গোর্খা)।

[আরও পড়ুন: আমেরিকার টাকার ভাণ্ডারে টান! ইউক্রেন থেকে মুখ ফেরাচ্ছে ওয়াশিংটন?]

রাশিয়ার সেনাবাহিনীতে ‘বলপূর্বক’ নেপালি নাগরিকদের নিয়োগ নিয়েও কড়া মন্তব্য করেছে কাঠমান্ডু। সাফ বলা হয়েছে, “আগামিদিনে যেন নেপালের কোনও নাগরিককে সেনা বাহিনীতে ভর্তি না করে রাশিয়া। এই মুহূর্তে যাঁরা রুশ ফৌজে রয়েছেন তাঁদের যত দ্রুত সম্ভব নেপালে পাঠিয়ে দেওয়া হয়।” নেপালের বিদেশমন্ত্রক স্পষ্ট ভাষায় জানিয়েছে, ভারত ও ব্রিটেন ছাড়া অন্য কোনও দেশ জোর করে নেপালের নাগরিকদের সেনাবাহিনীতে নিযুক্ত করতে পারে না। 

বলে রাখা ভালো, রাশিয়ার (Russia) সঙ্গে ইউক্রেনের রক্তক্ষয়ী যুদ্ধ শুরুর পরে দেড় বছরেরও বেশি সময় পেরিয়ে গিয়েছে। রণক্ষেত্রের ছবি বদলে মস্কোকে পালটা মার দিয়ে হারানো জমি ফিরে পাওয়ার মরিয়া চেষ্টা চালাচ্ছে কিয়েভ। জেলেনস্কি বাহিনীকে চাপে ফেলতে যুদ্ধের ঝাঁজ বাড়াচ্ছে ক্রেমলিন। অভিযোগ, সৈন্যের সংখ্যা বাড়াতে বিভিন্ন দেশের নাগরিকদের বাহিনীতে নিয়োগ করছে মস্কো। অনেককেই বলপূর্বক ফৌজে ভর্তি করা হয়েছে।    

[আরও পড়ুন: পুড়ে খাক হামাসের ২০০ ঘাঁটি, গাজায় অগ্নিবৃষ্টি ইজরায়েলের ‘চতুরঙ্গ’ বাহিনীর

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement