shono
Advertisement
North Korea

পুতিন ফিরতেই সাগরে মিসাইল ছুঁড়ল কিমের দেশ, 'শত্রু'কে চোখ রাঙাতে গিয়ে ব্যর্থ পরীক্ষা!

প্রতিপক্ষকে যোগ্য জবাব দিতে নিজেদের অস্ত্রাগার সম্প্রসারণ করছে উত্তর কোরিয়া।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 07:20 PM Jun 26, 2024Updated: 07:20 PM Jun 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই উত্তর কোরিয়া থেকে থেকে ঘুরে গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেদেশের রাষ্ট্রপ্রধান কিম জনের সঙ্গে সামরিক চুক্তিও করেছেন পুতিন। আমেরিকার দাবি, দুদেশই অত্যাধুনিক হাতিয়ারের আদানপ্রদান করছে। এই আহবে ফের দক্ষিণ কোরিয়াকে চোখ রাঙিয়ে ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা করেছে কিমের দেশ। কিন্তু দক্ষিণ কোরিয়ার দাবি, পিয়ংইয়ংয়ের এই পরীক্ষানিরীক্ষা ব্যর্থ হয়েছে। 

Advertisement

প্রতিপক্ষকে যোগ্য জবাব দিতে নিজেদের অস্ত্রাগার সম্প্রসারণ করছে উত্তর কোরিয়া। উন্নত যুদ্ধাস্ত্রের পরীক্ষা চলছে। এর মাঝেই কিমের দেশের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে জাপান, আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া। এই ত্রিপাক্ষিক মহড়ার জন্য সাগরে একটি মার্কিন বিমানবাহী রণতরী মোতায়েন করা হয়েছিল। যার তীব্র প্রতিবাদ জানানো হয়েছিল পিয়ংইয়ংয়ের তরফে। এই পরিস্থিতিতে বুধবার ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। বিশ্লেষকদের মতে, ওই সামরিক মহড়ার পালটা দিতেই এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল কিমের দেশ।

[আরও পড়ুন: অধরা ‘হিটলিস্টে’ থাকা হামাস প্রধান, ইজরায়েলি বোমায় মৃত্যু জঙ্গির পরিবারের ১০ জনের!

এই বিষয়ে দক্ষিণ কোরিয়ার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, 'বুধবার ভোর সাড়ে ৫টা নাগাদ উত্তর কোরিয়া ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা করে। উত্তরের পূর্ব জলরাশিতে ওই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছিল। কিন্তু আমাদের অনুমান তাদের এই পরীক্ষা ব্যর্থ হয়েছে।' জানা গিয়েছে, গোটা পরিস্থিতি দক্ষিণ কোরিয়া ও আমেরিকার সেনাবাহিনী যৌথভাবে পর্যবেক্ষণ করছে।

বলে রাখা ভালো, গত বছরের ডিসেম্বরে শত্রু দেশে পরমাণু হামলার হুমকি দিয়েছিলেন উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম। তাঁর সাফ বার্তা ছিল, প্রতিপক্ষ যদি পরমাণু অস্ত্রের আস্ফালন করে ভয় দেখানোর চেষ্টা করে তাহলে আক্রমণ শানাতে পিছপা হবে না পিয়ংইয়ং। আন্তর্জাতিক মহলের উদ্বেগ বাড়িয়ে গত বছর রেকর্ড হারে অস্ত্রের পরীক্ষা করেছিলেন তিনি। চলতি বছরেও বহুবার সাগরে মিসাইল ছুঁড়েছে উত্তর কোরিয়া। যা নিয়ে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে সংঘাত বেড়েছে পিয়ংইয়ংয়ের। এর মাঝেই বন্ধু কিমের সঙ্গে দেখা করেন রুশ প্রেসিডেন্ট পুতিন। সামরিক চুক্তি স্বাক্ষর করেন দুজনে। রাশিয়া কিংবা উত্তর কোরিয়া। অন্য দেশ আক্রমণ শানালেই একে অপরের পাশে দাঁড়াবেন পুতিন ও কিম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কয়েকদিন আগেই উত্তর কোরিয়া থেকে থেকে ঘুরে গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
  • সেদেশের রাষ্ট্রপ্রধান কিম জনের সঙ্গে সামরিক চুক্তিও করেছেন পুতিন। আমেরিকার দাবি, দুদেশই অত্যাধুনিক হাতিয়ারের আদানপ্রদান করছে।
  • এই আহবে ফের দক্ষিণ কোরিয়াকে চোখ রাঙিয়ে ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা করেছে কিমের দেশ।
Advertisement