shono
Advertisement

ভার‍ত বিরোধীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করুন! মালদ্বীপ সরকারের কাছে দাবি বিরোধী দলনেতার

দুই দেশের স্বার্থের কথা মাথায় রেখেই দ্বিপাক্ষিক সম্পর্ক ঠিক করা দরকার, মত বিরোধী দলনেতার।
Posted: 06:30 PM Jan 10, 2024Updated: 06:30 PM Jan 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক ঠিক করতে হবে সরকারকে। তার জন্য দরকার পড়লে নিতে হবে কড়া পদক্ষেপও। মালদ্বীপ সরকারকে এইভাবেই সতর্ক করলেন মালদ্বীপের (Maldives) বিরোধী দলনেতা ফাইয়াজ ইসমাইল। তাঁর মতে, দুই দেশের দীর্ঘদিনের দ্বিপাক্ষিক সম্পর্ক কেবলমাত্র কয়েকটা টুইটের কারণে ভেঙে যাবে, সেটা খুবই দুঃখজনক। তবে নিজেদের স্বার্থের কথা ভেবেই দুই দেশের উচিত এই সমস্যা মিটিয়ে ফেলা। এই সমস্যা সমাধানে মালদ্বীপের সরকারকে আরও কড়া পদক্ষেপ করতে হবে বলেই মনে করছেন সেদেশের বিরোধী দলনেতা।

Advertisement

সোশাল মিডিয়ার দৌলতে মালদ্বীপ-ভারত (India-Maldives Crisis) সম্পর্কের আরও বেশি অবনতি হয়েছে বলে মনে করছেন ইসমাইল। তাঁর মতে, “আমার মনে হয় গোটা বিষয়টিতে আরও কঠোর অবস্থান নেওয়া দরকার মালদ্বীপ সরকারের। ভার‍ত ও মালদ্বীপ- দুই দেশের তরফেই প্রচুর কটু কথা ভাসছে সোশাল মিডিয়ায়। এহেন পরিস্থিতিতে মালদ্বীপ সরকারের আরও দৃঢ়ভাবে বুঝিয়ে দেওয়া উচিত ছিল, যে আমরা ভারত বিরোধী মন্তব্যগুলো সমর্থন করি না। আরও কঠোরভাবে জানানো উচিত ছিল যে এই মন্তব্যগুলো একান্তই কিছু মানুষের ব্যক্তিগত মতামত, যারা দুর্ভাগ্যজনকভাবে মালদ্বীপের মন্ত্রিসভার সদস্য।”

[আরও পড়ুন: যোগীর সঙ্গে সাক্ষাৎ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের, গবেষণার জন্য উত্তরপ্রদেশেকে বাছলেন নোবেলজয়ী]

ভারত-মালদ্বীপের সম্পর্কে টানাপোড়েন নিয়েও চিন্তিত ইসমাইল। তাঁর মতে, দুই দেশের সাধারণ মানুষ যেভাবে বিতর্কের মধ্যে জড়িয়ে পড়েছেন তার পর এই সমস্যা মেটানো খুবই কঠিন। তাই মালদ্বীপের তরফ থেকে আরও কড়া পদক্ষেপ করা দরকার। তিনি বলেন, “আশা করি ভারতও একইভাবে উদ্যোগী হবে যেন গোটা ঘটনায় রাশ টানা যায়।” ভারতের সঙ্গে মালদ্বীপের সম্পর্ক দ্রুত স্বাভাবিক করার উপরেই জোর দিয়েছেন সেদেশের বিরোধী দলনেতা। কারণ ভারত মহাসাগরীয় এলাকায় শান্তি বজায় রাখার জন্য দুই দেশের সহযোগিতা থাকা একান্ত প্রয়োজন। সেই জন্য নিজেদের স্বার্থের কথা মাথায় রেখেই এই বিবাদ ভুলতে হবে দুই দেশকে। আপাতত চিন সফরে ব্যস্ত মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজু। দেশের বিরোধী দলনেতার পরামর্শ কি শুনছেন তিনি।

[আরও পড়ুন: ভেঙে পড়বে অর্থনীতি, ভারতীয় পর্যটক ফেরাতে কাকুতি-মিনতি মালদ্বীপের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement