shono
Advertisement

ফ্রান্সের বিখ্যাত মিউজিয়ামে মোদির জন্য বিশেষ নৈশভোজ, বাজানো হল অস্কারজয়ী ‘জয় হো’

রানি এলিজাবেথের পর প্রথমবার বিশেষ নৈশভোজ ল্যুভর মিউজিয়ামে।
Posted: 01:22 PM Jul 16, 2023Updated: 01:22 PM Jul 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফ্রান্স (France) সফরে গিয়ে সেদেশের সর্বোচ্চ সম্মান পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এবার তাঁর জন্য আয়োজিত বিশেষ নৈশভোজে বাজানো হল অস্কারজয়ী গান জয় হো। বাস্তিল দিবসের (Bastille Day) পরে ল্যুভর মিউজিয়ামে মোদির জন্য বিশেষ নৈশভোজের আয়োজন করা হয়েছিল। সেখানেই দু’বার পরপর বাজানো হয় ভারতের অন্যতম জনপ্রিয় গান। প্রসঙ্গত, এই নৈশভোজে আমন্ত্রিত ছিলেন ভারতীয় অভিনেতা আর মাধবনও।

Advertisement

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron) ও ফার্স্ট লেডি ব্রিজেট ম্যাক্রোঁ এই বিশেষ নৈশভোজের আয়োজন করেছিলেন। জানা গিয়েছে, সম্পূর্ণ নিরামিষ খাবারের ব্যবস্থা ছিল এই নৈশভোজে। ফ্রান্সের জাতীয় দিবস ‘বাস্তিল ডে’র পরেই ভারতীয় প্রধানমন্ত্রীর সম্মানে নৈশভোজের আয়োজন করা হয়। বিখ্যাত ল্যুভর মিউজিয়ামের ব্যাঙ্কোয়েটের নৈশভোজে আমন্ত্রিত ছিলেন বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। তাঁদের মধ্যে অন্যতম ভারতীয় অভিনেতা আর মাধবন। প্রসঙ্গত, বাস্তিল দিবসের অনুষ্ঠানের গেস্ট অফ অনার ছিলেন মোদি। 

[আরও পড়ুন: এবার আরবেও কাজ করবে ভারতের UPI, দেশীয় মুদ্রার পরিসর বাড়াতে চুক্তি দুই দেশের]

১৯৫৩ সালে শেষবার ল্যুভর মিউজিয়ামের ব্যাঙ্কোয়েটে নৈশভোজের আয়োজন করা হয়েছিল, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য। তারপরে এই প্রথমবার সাধারণ মানুষের জন্য মিউজিয়াম বন্ধ রেখে আয়োজন করা হয় বাস্তিল দিবসের বিশেষ নৈশভোজ। প্রথামাফিক, এই নৈশভোজের খাবারে ফ্রান্সের জাতীয় পতাকার রঙের ছোঁয়া থাকে। কিন্তু এবার প্রথা ভেঙে নিরামিষ খাবারে ছিল তেরঙ্গার রঙ। এই নৈশভোজেই ভারত-ফ্রান্সের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

তাঁর বক্তৃতার পরেই বেজে ওঠে ‘জয় হো’। ফরাসি ব্যান্ডের সদস্যদের সুরের মূর্ছনায় ভরে ওঠে গোটা ব্যাঙ্কোয়েট। মোদির পাশাপাশি গানের তালে মাথা নাড়াতে দেখা যায় ফরাসি প্রেসিডেন্টকেও। প্রসঙ্গত, ২০০৯ সালের বেস্ট অরিজিনাল সংয়ের পুরস্কার পেয়েছিল এ আর রহমানের সৃষ্টি জয় হো। পরের বছর গ্র্যামি পুরস্কারও পায় এই গান। 

[আরও পড়ুন: মালিকের ১৬ লাখ হাতিয়ে উল্লাস, সুন্দরীদের সামনে টাকা ওড়াতে গিয়েই জালে কর্মচারী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement