shono
Advertisement

‘বন্ধু’ ভারতের দাবিতে রদ হয়েছিল প্রাক্তন নৌসেনাদের ফাঁসি, এবার মোদিকে কী উপহার কাতারের?

বুধবার আবু ধাবিতে মন্দির উদ্বোধনের পরেই কাতার যান মোদি।
Posted: 02:15 PM Feb 15, 2024Updated: 02:15 PM Feb 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিম এশিয়ার মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরশাহীতে (UAE) বুধবার মন্দির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। হিন্দুত্বের এজেন্ডা থেকে না সরেও আবু ধাবি থেকে মুসলিম বিশ্বকে সৌহার্দ্যের বার্তা দিয়েছেন। এর পর বুধবার রাতেই কাতারের রাজধানী দোহায় পৌঁছান তিনি। উল্লেখ্য, কদিন আগেই ‘বন্ধু’ ভারতের দাবি মেনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আট প্রাক্তন ভারতীয় নৌসেনা কর্মীকে মুক্তি দিয়েছে কাতার সরকার। এদিন নতুন উপাহার দিল তারা। কাতারের প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন আবদুলরহমান আল থানির সঙ্গে বৈঠকের পর ইতিবাচক বার্তা দিলেন মোদিও।

Advertisement

বৈঠকের পর এক্স হ্যান্ডেলে মোদি লেখেন, “কাতারের প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন আবদুলরহমান আল থানির সঙ্গে দুর্দান্ত বৈঠক। আমাদের আলাপচারিতায় পুনর্জাগরণ হবে বিভিন্ন ক্ষেত্রে ভারত-কাতার সম্পর্কের।” ভারতের বিদেশ মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, দুই রাষ্ট্রপ্রধান বাণিজ্য, বিনিয়োগ, শক্তি, অর্থ ও প্রযুক্তি ক্ষেত্রে পারস্পারিক সহযোগিতার বিষয়ে কথা বলেছেন। পাশাপাশি পশ্চিম এশিয়ার শান্তি তথা স্থিতি নিয়েও কথা হয়েছে। যাতে করে এই অঞ্চলের উন্নয়নে গতি আসে।

 

[আরও পড়ুন: আমেরিকায় ক্রীড়াপ্রেমীদের মিছিলে গুলিবৃষ্টি, নিহত ১, আততায়ীকে বাগে আনার ভিডিও ভাইরাল]

কাতারের তরফে বিবৃতিতেও শক্তি, বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রে দুই দেশে শীর্ষ নেতার আলাপচারিতার কথা বলা হয়। পাশাপাশি উভয় রাষ্ট্রের দীর্ঘদিনের বন্ধুত্বের কথাও উল্লেখ করা হয়। এখানেই মোদি তথা নয়াদিল্লির কূটনৈতিক সাফল্য দেখছে বিশ্লেষকরা। এক সময় মুসলিম দেশগুলির আ্রন্তর্জাতিক সংগঠন ওআইসি কার্যক্ষেত্রে ভারতবিরোধী ছিল। অযোধ্যার পর আবু ধাবিতে মন্দির তৈরি করার পরেও সেই মুসলিম বিশ্বকে বন্ধুত্বের বার্তা দিতে সক্ষম হয়েছেন মোদি। পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের গুরুত্বও বুঝিয়ে দিয়েছেন।

 

আমিরশাহীতে দাঁড়িয়ে অযোধ্যার জয়গান, মুসলিম বিশ্বকে কী বার্তা মোদির?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement