shono
Advertisement
PM Modi

দুদিনের সফরে ব্রুনেইয়ে মোদি, গেলেন ওমর আলি মসজিদে

ব্রুনেইয়ের ভারতীয় দূতাবাসের নয়া ভবনেরও উদ্বোধন করলেন মোদি।
Published By: Biswadip DeyPosted: 10:39 AM Sep 04, 2024Updated: 04:10 PM Sep 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবারই ঐতিহাসিক সফরে ব্রুনেই গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার তিনি সেদেশের বিখ্যাত ওমর আলি সাইফুদ্দিন মসজিদে গেলেন। তার আগে ব্রুনেইয়ের ভারতীয় দূতাবাসের নয়া ভবনেরও উদ্বোধন করেন মোদি।

Advertisement

ব্রুনেইয়ের ২৮তম সুলতানের নামাঙ্কিত মসজিদ ওমর আলি সইফুদ্দিন মসজিদ। বর্তমান সুলতানের বাবা ওমর আলিকেই আধুনিক ব্রুনেইয়ের নির্মাতা মনে করা হয়। বুধবার সেই মসজিদেই যান মোদি। তার আগে ভারতীয় দূতাবাসের নতুন ভবনের উদ্বোধন করেন প্রদীপ জ্বালিয়ে। সেই সময় প্রধানমন্ত্রীর পাশেই ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং বিদেশমন্ত্রী এস জয়শংকর। মোদিকে স্বাগত জানান সেদেশে বসবাসকারী ভারতীয় সম্প্রদায়ের সদস্যরা।

বোর্নিও দ্বীপের উত্তর উপকূলে অবস্থিত এই ইসলামিক দেশের সুলতান হাজি হাসানাল বলকিহার আমন্ত্রণে মোদির এই সফর। বিশেষজ্ঞদের মতে, কূটনৈতিক দিক থেকে প্রধানমন্ত্রীর এই ব্রুনেই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ব্রুনেই রওনা হওয়ার আগে মোদিকে বলতে শোনা যায়, ”আমাদের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পালিত হচ্ছে। হাজি হাসানাল বলকিহা ও রাজপরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে বৈঠকের দিকে আমি তাকিয়ে আছি। আমাদের ঐতিহাসিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছবে।” প্রসঙ্গত, ব্রুনেইয়ের পাশাপাশি সিঙ্গাপুরেও একাধিক কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর।

[আরও পড়ুন: পথ অবরোধের চেষ্টায় বাধা দিতেই মহিলা ডিএসপির চুলের মুঠি ধরে টান বিক্ষোভকারীর!]

উল্লেখ্য, ছোট্ট দেশ ব্রুনেই আয়তনে সিকিম বা ত্রিপুরার থেকেও ছোট। সুলতানের বিপুল সম্পদ ও বিলাসবহুল জীবনযাত্রা গোটা বিশ্বের কাছেই আকর্ষণীয়। ব্রুনেইয়ের সুলতানের রাজপ্রাসাদটি বিশ্বের বৃহত্তম প্রাসাদ। ২০ লক্ষ বর্গ ফুট এলাকায় বিস্তৃত ১৭০০ কক্ষ বিশিষ্ট প্রাসাদটির অন্যতম আকর্ষণ ২২ ক্যারেট স্বর্ণখচিত গম্বুজ। সেখানেই তাঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদি। সূত্রের খবর, কূটনৈতিক আলোচনার পাশাপাশি ভারত এবং ব্রুনেই-এর মধ্যে আলোচনা হবে প্রতিরক্ষা, বাণিজ্য ও বিনিয়োগ, শক্তি, মহাকাশ প্রযুক্তি সহায়তা-সহ নানা বিষয় নিয়ে।

[আরও পড়ুন: প্রতিবাদে হাসি কেন? প্রশ্ন উঠতেই স্বস্তিকার পালটা, ‘পিরিয়ড হলে…’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মঙ্গলবারই ঐতিহাসিক সফরে ব্রুনেই গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
  • বুধবার তিনি সেদেশের বিখ্যাত ওমর আলি সাইফুদ্দিন মসজিদে গেলেন।
  • তার আগে ব্রুনেইয়ের ভারতীয় দূতাবাসের নয়া ভবনেরও উদ্বোধন করেন মোদি।
Advertisement