shono
Advertisement

‘চিনের হাত থেকে রক্ষা করব দেশকে’, জনজোয়ারে প্রতিশ্রুতি তাইওয়ানের নতুন প্রেসিডেন্টের

চিনপন্থী প্রতিনিধির পরাজয়ে মুখ পুড়েছে বেজিংয়ের।
Posted: 11:41 AM Jan 14, 2024Updated: 11:41 AM Jan 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনকে অস্বস্তিতে ফেলে তাইওয়ানের (Taiwan) নতুন প্রেসিডেন্ট হয়েছেন লাই চিং তে ওরফে উইলিয়াম লাই। আর নয়া দায়িত্বে এসেই বেজিংকে কড়া বার্তা তাঁর। জানিয়ে দিলেন, চিনা হুমকির থেকে তাইওয়ানকে রক্ষা করবেন তিনি।

Advertisement

এদিন জয়ের পর হাজার হাজার সমর্থকদের সামনে ভাষণ দেন লাই। আবেগপ্রবণ স্বরে বলে ওঠেন, ”আজ রাতটা তাইওয়ানের। তাইওয়ানকে বিশ্ব মানচিত্রে টিকিয়ে রাখতে পেরেছি আমরা। এই নির্বাচন দেখিয়ে দিয়েছে গণতন্ত্রের প্রতি তাইওয়ানের মানুষ কতটা দায়বদ্ধ। আন্তর্জাতিক সম্প্রদায়কে জানিয়ে দিতে চাই, আমরা গণতন্ত্র ও কর্তৃত্ববাদের মধ্যে গণতন্ত্রকেই বেছে নিয়েছি। আশা করি চিনও (China) এটা বুঝতে পেরেছে। ভবিষ্যতে এই নতুন পরিস্থিতিকেও তারা খতিয়ে দেখে নিশ্চয়ই বুঝবে একমাত্র শান্তির পথেই দুপক্ষের কল্যাণ হতে পারে।” সেই সঙ্গে তাঁর প্রতিশ্রুতি, ”চিনের লাগাতার হুমকির হাত থেকে তাইওয়ানকে রক্ষা করতে আমরা দায়বদ্ধ।”

[আরও পড়ুন: বাজপেয়ীর বায়োপিক কি লোকসভা ভোটপ্রচারে বিজেপির অস্ত্র? মুখ খুললেন পঙ্কজ ত্রিপাঠী]

উল্লেখ্য, বরাবরই অভিযোগ ছিল, এই নির্বাচনে কলকাঠি নাড়ছে বেজিং। তাইপেইতে নিজের পছন্দের প্রেসিডেন্ট চাইছিল তারা। আর সেই কারণেই লাইকে ‘বিপজ্জনক বিচ্ছিন্নতাবাদী’ বলে প্রচার চালিয়েছিল। কিন্তু শেষপর্যন্ত শেষ হাসি হেসেছেন শাসক ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির নেতাই। উল্লেখ্য, এর আগে তিনিই ছিলেন তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট।

[আরও পড়ুন: ৮ বছর ধরে নিখোঁজ বায়ুসেনার বিমান, অবশেষে মিলল সন্ধান!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement