shono
Advertisement

‘একতরফা স্থিতাবস্থা বদল মানব না’, ভারতের পাশে দাঁড়িয়ে চিনকে কড়া বার্তা আমেরিকা-অস্ট্রেলিয়া-জাপানের

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় শান্তি ও ঐক্য বজায় রাখার ডাক দিয়েছেন তাঁরা।
Posted: 10:36 AM May 21, 2023Updated: 10:36 AM May 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাম না করে একযোগে চিনকে নিশানা করল কোয়াড (Quad) গোষ্ঠীভুক্ত দেশগুলি। কোনও রাষ্ট্রের একতরফাভাবে কোনও এলাকার স্থিতাবস্থা বদলের চরম বিরোধিতা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর তিন সঙ্গী, অস্ট্রেলিয়া-জাপান-ভারতের প্রধানমন্ত্রী। একইসঙ্গে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় শান্তি ও ঐক্য বজায় রাখার ডাক দিয়েছেন তাঁরা।

Advertisement

জাপানের হিরোশিমায় কোয়াড গোষ্ঠীভুক্ত চার রাষ্ট্রের প্রধানমন্ত্রীরা বৈঠক হয়। তারপর তাঁরা যৌথ বিবৃতি দেন। সেই বিবৃতিতে নাম না করে চিনকে (China) নিশানা করেছেন বাইডেন-আলবানিজ-কিশিদা-মোদি। বলা হয়েছে, “একাধিক রাষ্ট্রের মধ্যে বিতর্কিত বিষয়কে সামরিকভাবে সমাধানের চেষ্টা, উপকূলবাহিনীর বিপজ্জনক ব্যবহার, সামরিক জলযানের অতিরিক্ত ব্যবহার এবং অন্যান্য দেশের খনিজ সম্পদ তুলে নিয়ে শোষণ নিয়ে আমরা মারাত্মক উদ্বিগ্ন।” সমুদ্রের বিভিন্ন ক্ষেত্রে যেভাবে বিভিন্ন দেশের জনযানের গতিবিধিতে বাধা দেওয়া হচ্ছে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

 

পাশাপাশি, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় শান্তিবজায় রাখার ডাক দিয়েছে তারা। কোয়াড গোষ্ঠীভুক্ত দেশগুলির বিবৃতিতে বলা হয়েছে, “জোর করে বা একতরফাভাবে কোনও এলাকার স্থিতাবস্থা বদলের বিরোধিতা করছি।” প্রসঙ্গত, জি-৭ সম্মেলনের জন্য় হিরোশিমায় হাজির আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া ও ভারতের প্রধানমন্ত্রী। সম্মেলনে ফাঁকে কোয়াড গোষ্ঠীভুক্ত চার রাষ্ট্রপ্রধান বৈঠক সেরে যৌথ বিবৃতি জারি করেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement