shono
Advertisement

মার্কিন প্রযুক্তি ব্যবহার করেই আমেরিকার উপর নজরদারি! চিনা বেলুন নিয়ে বিস্ফোরক দাবি নয়া রিপোর্টে

গত ফেব্রুয়ারিতে সেই বেলুনকে গুলি করে ধ্বংস করেছিল আমেরিকা।
Posted: 03:49 PM Jun 29, 2023Updated: 03:49 PM Jun 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাসকয়েক আগের কথা। আমেরিকার (US) আকাশে দেখা গিয়েছিল চিনের (China) ‘গুপ্তচর’ বেলুন (Spy baloon)। সেই বেলুনকে গুলি করে নামানো হয়। এবার জানা গেল, সেই চিনা বেলুন মার্কিন প্রযুক্তি ব্যবহার করেই আমেরিকার উপরে নজরদারি চালাতে চেষ্টা করেছিল বেলুনটি। বুধবারই এক মার্কিন রিপোর্টে এমনটা জানানো হয়েছে।

Advertisement

মার্কিন প্রতিরক্ষা দপ্তর ও গোয়েন্দা সংস্থা তদন্তে নেমে জানতে পেরেছে, ওই বেলুনে বাণিজ্যিক মার্কিন গিয়ার ব্যবহার করা হয়েছিল। পাশাপাশি চিনা সেন্সর ও অন্যান্য যন্ত্রও অবশ্য ছিল সেখানে। উদ্দেশ্য ছিল ছবি, ভিডি ও অন্যান্য তথ্য চিনে পাঠানো। সেই উদ্দেশ্যে আলাস্কা, কানাডা ও আমেরিকার কয়েকটি প্রদেশের উপর দিয়ে ৮ দিন ধরে উড়েছিল বেলুনটি। মার্কিন সেনাঘাঁটির উপর দিয়ে উড়তে দেখা গিয়েছিল বেলুনটিকে। যা গুলি করে ধ্বংস করেছিল আমেরিকা। শুরু হয়েছিল কূটনৈতিক তরজা।

[আরও পড়ুন: নরম পানীয়ে লুকিয়ে ক্যানসারের বীজ? শিগগিরি বড় ঘোষণা করবে WHO!]

বেজিংয়ের তরফে বিবৃতি জারি করে এহেন আচরণের কড়া নিন্দা করা হয়। চিনের বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, “অসামরিক এয়ারক্রাফটকে গুলি করে নামানো নিঃসন্দেহে বাড়াবাড়ি। আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করেছে আমেরিকা।” বেজিংয়ের দাবি ছিল, হাওয়ার কারণে দিক পরিবর্তন করে অন্যত্র চলে গিয়েছে বেলুন। নিছক আবহাওয়ার নজরদারির জন্যই সেটিকে আকাশো ওড়ানো হয়েছিল। কিন্তু সেই দাবি নস্যাৎ করেছিল আমেরিকা। এবার নতুন রিপোর্টে ফের চিনের দাবিকে নাকচ করে গুপ্তচর বৃত্তির অভিযোগের সপক্ষে নয়া প্রমাণ দাখিল করল হোয়াইট হাউস।

[আরও পড়ুন: বিজেপি নাকি তৃণমূল, রাজ্যসভা নির্বাচনে নওশাদের ভোট কার দিকে? তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement