shono
Advertisement

ইউক্রেনকে বাঁচাতে IS-এর নাম বলছে আমেরিকা! কনসার্ট হামলা নিয়ে বিস্ফোরক রাশিয়া

মস্কোর হামলার নেপথ্যে ইউক্রেনের হাত রয়েছে বলে শুরু থেকেই অভিযোগ রাশিয়ার।
Posted: 04:48 PM Mar 25, 2024Updated: 04:48 PM Mar 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনকে (Ukraine) বাঁচাতেই ইসলামিক স্টেটসকে ঢাল করছে আমেরিকা (USA)? কনসার্টে জঙ্গি হামলা প্রসঙ্গে বিবৃতি দিতে গিয়ে চাঞ্চল্যকর মন্তব্য করল রাশিয়া। সেদেশের বিদেশ মন্ত্রকের মতে, বারবার করে হামলাকারী হিসাবে আইসিসের নাম উল্লেখ করে আসলে ইউক্রেনকে বাঁচানোর চেষ্টা চলছে। প্রসঙ্গত, কনসার্টে হামলার জন্য ইউক্রেনের দিকে আঙুল তুলেছে রাশিয়া।

Advertisement

সাম্প্রতিককালের অন্যতম বড় সন্ত্রাসবাদী হামলার শিকার রাশিয়া (Russia)। শুক্রবার রাতে মস্কোর ক্রকার্স হলে অনুষ্ঠান চলাকালীন ঢুকে পড়া চার বন্দুকবাজের গুলিবৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে ১৫০ ছুঁইছুঁই। ইতিমধ্যেই হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। সেই বিষয়টি মেনে নিয়েছে আমেরিকাও। রবিবার ভয়াবহ হামলার তীব্র নিন্দা করেছেন সেদেশের বিদেশ সচিব অ্যান্থনি ব্লিঙ্কেন। এক্স হ্যান্ডেলে পোস্ট করে তিনি বলেন, “গত ২২ মার্চ মস্কোয় জঙ্গি হামলার তীব্র নিন্দা করছে আমেরিকা। ভয়াবহ হামলায় যাঁরা নিজের প্রিয়জনদের হারিয়েছেন, সেই রুশ নাগরিকদের প্রতি আমাদের সমবেদনা।”

[আরও পড়ুন: মস্কোকে রক্তাক্ত করে আদালতে ক্ষমা চাইল ৩ তাজিক জঙ্গি

তবে আমেরিকার এই অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছে রুশ বিদেশমন্ত্রক। সোমবার মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, “আমেরিকা, তোমরা কি একেবারে নিশ্চিত যে আইসিসই এই হামলাটা ঘটিয়েছে? পরে মত বদল করবে না তো?” তাঁর কথায়, যেহেতু কোনও দেশের পক্ষে অন্য দেশে অনুপ্রবেশ করা সম্ভব নয় তাই সন্ত্রাসবাদীদের সাহায্য নেওয়া হচ্ছে। আর আমেরিকার মদতে মদ্য প্রাচ্য এশিয়ায় ব্যাপকভাবে সন্ত্রাসবাদ ছড়িয়েছে। আজও তারা বহাল তবিয়তে কাজ চালিয়ে যাচ্ছে।

এখানেই না থেমে রুশ বিদেশ মন্ত্রকের মুখপাত্রের দাবি, ইউক্রেনের সন্ত্রাসবাদীদের আর্থিক সাহায্য করছে আমেরিকা। জাখারোভার মতে, “আমেরিকার রাজনৈতিক বিশেষজ্ঞরা গল্প ফেঁদে সকলকে বোঝাতে চাইছেন যে মস্কোর কনসার্টে হামলা করেছে আইসিস জঙ্গিরা। ইউক্রেনে ভলোদিমির জেলেনস্কির প্রশাসনকে আড়াল করতেই এইসব কথা বলছে, যেন হামলার সঙ্গে কোনওভাবেই তাদের নাম জড়ায়।” তবে রাশিয়ার এই অভিযোগের কোনও সাফাই দেয়নি আমেরিকা।

[আরও পড়ুন: সাইকেলে ধাক্কা ট্রাকের, আমেরিকার পর লন্ডনের পথে মর্মান্তিক মৃত্যু ভারতীয় পড়ুয়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement