shono
Advertisement

প্রিগোজিনের মৃত্যুর গুঞ্জন নিয়ে বাইডেনের খোঁচা! পালটা দিল রাশিয়া

মার্কিন প্রেসিডেন্টকে কার্যতই হুঁশিয়ারি দিল মস্কো।
Posted: 05:22 PM Aug 25, 2023Updated: 05:22 PM Aug 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের (Yevgeny Prigozhin) মৃত্যুর খবরকে কেন্দ্র করে তৈরি হয়েছে রহস্য। পুতিন ঘনিষ্ঠের মৃত্যুর গুঞ্জনের মাঝেই মুখ খুলেছিলেন জো বাইডেন (Joe Biden)। সরাসরি না বললেও প্রিগোজিনের মৃত্যুর পিছনে পুতিনের হাত রয়েছে বলে কটাক্ষ করতে দেখা যায় মার্কিন প্রেসিডেন্টকে। আর এবার তাঁকে প্রচ্ছন্ন হুঁশিয়ারি দিল রাশিয়া। মনে করিয়ে দিল, এমন মর্মান্তিক দুর্ঘটনা নিয়ে এই ধরনের মন্তব্য করা উচিত নয় বাইডেনের।

Advertisement

রুশ সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বুধবার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গগামী এক বেসরকারি সংস্থার এমব্রেয়ার লিগ্যাসি বিমান তেভর এলাকার কুজেনকিনো গ্রামের কাছে ভেঙে পড়ে। ওই বিমানে পাইলট, ক্রু, যাত্রী-সহ মোট ১০ জন ছিলেন। সকলেরই মৃত্যু হয়েছে। আর মৃতদের তালিকায় প্রিগোজিনও রয়েছেন বলেই গুঞ্জন। এরপরই নানা মহলে জল্পনা শুরু হয়, তাঁকে নাকি হত্যা করা হয়েছে। আর সেই অভিযোগের তির রয়েছে পুতিনের দিকেই। বাইডেনও তেমনই ইঙ্গিত করেছেন। তিনি বলেন, ”আমি অবাক হইনি। রাশিয়ায় এমন কিছু খুব একটা ঘটে না, যার পিছনে পুতিনের (Vladimir Putin) হাত নেই। তবে আমি এই বিষয়ে উত্তর দেওয়ার মতো খুব বেশি কিছু জানি না।”

[আরও পড়ুন: ‘প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে সম্মান করতে শিখুন’, ব্রিকসের মঞ্চে জিনপিংকে বার্তা মোদির]

বাইডেনের এহেন মতকে যে মস্কো একেবারেই ভালভাবে নিচ্ছে না তা পরিষ্কার হয়ে গেল রাশিয়ার উপবিদেশমন্ত্রী র‌্যাবকভের কথায়। তিনি বলেছেন, ”আমার মতে, মার্কিন প্রেসিডেন্ট হয়ে এই ধরনের মর্মান্তিক দুর্ঘটনা নিয়ে এমন মন্তব্য করা উচিত নয়।”

এদিকে প্রিগোজিনের মৃত্যুর গুঞ্জনের পর এই প্রথম মন্তব্য করেছেন পুতিন। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, ওয়াগনার প্রধানের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন পুতিন। ১৯৯০ সাল থেকে প্রিগোজিনের সঙ্গে তাঁর সম্পর্কের কথা উল্লেখ করেছেন। এই বিমান দুর্ঘটনার তদন্ত যে সময়সাপেক্ষ সে কথাও জানিয়েছেন তিনি। তবে এখনও ওয়াগনার প্রধানের দেহাবশেষ উদ্ধার হয়নি। রুশ প্রেসিডেন্টের মুখ খোলার আগে পর্যন্ত মস্কো কিংবা কোনও তদন্তকারী সংস্থা তাঁর মৃত্যুর বিষয়ে সিলমোহর দেয়নি। ফলে পুতিনের এই বক্তব্যের পর আরও জোরাল হচ্ছে প্রিগোজিনের মৃত্যু নিয়ে জল্পনা।

[আরও পড়ুন: নির্বাচনের ফল বদলের চেষ্টার অভিযোগে গ্রেপ্তার ডোনাল্ড ট্রাম্প, পরে শর্তসাপেক্ষে জামিন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement